Advertisement

গর্তে পড়ে যাওয়ার পর সকলের সামনে এলো এই রহস্যময় গুহা

author image
12:52 pm 28 Aug, 2017

Advertisement

মিশরের নাম শুনলেই মাথায় আসে পিরামিড এবং মমির কথা। এখানে এমন অনেক সমাধি রয়েছে যাদের রহস্য এখনও সমাধান হয়েনি। এরই একটি উদাহরণ হলো কোম এল শোকাফা এর সমাধি। বছর পর বছর ধরে এই নির্জন পড়ে থাকা গুহার কাহিনী আকর্ষণীয়।

প্রচলিত কাহিনী অনুযায়ী কোম এল শোকাফা এর সমাধি চিরতরের জন্য হারিয়ে গিয়েছিল। কিন্তু একটি গাধার কারণে এই রহস্যময় জগত্ সকলের সামনে উন্মোচন হয়। একদিন গাধা হঠাত্ গর্তের মধ্যে পড়ে যায়। গাধার মালিক যখন তাকে সেখান থেকে বের করার জন্য গর্ত খুঁড়ছিল, তখন যে দেখতে পায় তার ভেতর বহুবছর ধরে একটি অচেনা জগত্ লুকিয়ে ছিল। ভেতরে বহু স্তম্ভে অনেক ধরনের নকশা খোদাই করা ছিল। তবে নথিতে এই ধরনের কোনও বিষয়ের উল্লেখ নেই।


Advertisement

স্হানীয় রেকর্ডে উল্লেখ রয়েছে 1990 সালে মিউজিয়ামের কাছে খবর যায় যে এক ব্যক্তি একটি সমাধির খোঁজ পেয়েছে। সেই ব্যক্তিটির নাম হলো মহসীন ই-সাঈদ আলী গিবারহা। সে মিউজিয়ামকে জানায় গর্ত খোড়ার সময় সে এই সমাধিস্থলের সন্ধান পায়।

প্রত্নতাত্ত্বিকরা এই সমাধিস্হলের সত্য জানার জন্য অনুসন্ধান করতে শুরু করেন। এরপর তাঁরা জানতে পারেন এই সমাধি গ্রিক-রোমান যুগে সর্ববৃহত কবরস্থান ছিল। প্রথমে তাঁরা জানতে পারে এই সমাধিতে একটি পরিবারের সমস্ত সদস্যকে সমাধিস্হ করা হয়েছিল। কিন্তু পরবর্তীকালে অনুসন্ধানের সাথে জানা যায় এখানে অনেকজনকে সমাধিস্হ করা হয়েছিল। সমাধিস্হ দেহগুলি এখনও খুব ভাল অবস্থায় রয়েছে।

Advertisement


  • Advertisement