Advertisement

রোগীর পেটে অস্ত্রোপ্রচারে পাওয়া গেলো 639 পেরেক

author image
4:46 pm 1 Nov, 2017

Advertisement

কলকাতা মেডিক্যাল কলেজের ডাক্তাররা স্কিৎজোফ্রেনিয়ার রোগে আক্রান্ত ব্যক্তির পেট থেকে চুম্বকের সাহায্যে 639 টি পেরেক বের করেছেন।

ডাক্তার সিদ্ধার্থ বিশ্বাস বলেছেন, 48-বছর-বয়সী এই রোগী প্রতিদিন ওষুধের মতো পেরেক খেয়ে নিতেন। এরপর থেকে তার পেট ব্যাথা শুরু হয় এবং বমি করতে শুরু করেন। কী হয়েছিল ভদ্রলোকের? উত্তর 24 পরগনার গোবরডাঙার বাসিন্দা প্রদীপবাবু স্কিৎজোফ্রেনিয়ার রোগী। রিপোর্ট অনুযায়ী বাড়ির লোকের সাথে বেশি কথা বলতেন না। সবসময় মাটিতে উবু হয়ে বসে থাকতেন। মাটি থেকে নানারকম জিনি তুলে মুখে দিতেন।


Advertisement

ডাক্তাররা তার পেটে 10 ​​সেন্টিমিটার চেইন ঢুকিয়ে চুম্বকের সাহায্যে পেরেক বের করতে শুরু করেন। 45 মিনিটের সার্জারি পেট থেকে মাটিও বের করা হয়েছে।

এই পেরেকগুলি অত্যন্ত তীক্ষ্ণ এবং দুই ইঞ্চি থেকে বড়। ডাঃ সিদ্ধার্থ বিশ্বাস জানিয়েছেন, এক্স-রে করিয়ে দেখতে পান প্রদীপবাবুর পেটের মধ্যে কালো কালো কিছু রয়েছে। এন্ডোস্কপিতে ধরা পড়ে ধাতব বস্তুর অস্তিত্ব।

আপাতত সুস্হ রয়েছেন রোগী। তবে পুরনো লোহার পেরেক মরচে ধরা। সাধারণত এই সমস্ত ক্ষেত্রে পেরেক বের করলেও পাকস্থলীতে সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে। রোগীকে তাই আগামী 72 ঘন্টা কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে।

Advertisement


  • Advertisement