Advertisement

আপনি কখনও কি ভেবেছেন জিন্সের পকেটের কাছে ছোট বোতামগুলি কেন থাকে?

author image
3:51 pm 30 Oct, 2017

Advertisement

আমাদের প্রায় সকলেরই পছন্দের পোশাক জিন্স। নানা রকম ডিজাইনের জিন্স আমাদের নজরকাড়ে। আপনি কি কখনও লক্ষ্য করেছেন ছোট বোতামগুলি কেন জিন্সের মধ্যে থাকে?

আপনি যদি মনে করেন যে এই বোতামগুলি শুধুমাত্র ফ্যাশনের জন্য রয়েছে তাহলে সেটা নয়। বোতমাগুলি থাকার কারণ জানার পর আপনি অবাক হবেন।

এই ক্ষুদ্র বোতামগুলি রিভটস হিসাবে পরিচিত, আসলে এটির গুরুত্বপূর্ণ উদ্দেশ্য রয়েছে।

রিভটের ইতিহাস জিন্সের থেকেও পুরানো। মার্কিন যুক্তরাষ্ট্রের জিন্সগুলি যারা শারীরিক পরিশ্রম করতো তাদের জন্য উপযুক্ত পোশাক ছিল এবং এটি শ্রমিক শ্রেণীর মধ্যে অত্যন্ত জনপ্রিয় ছিল। সেই সময়ের প্রধান সমস্যা ছিল পকেটগুলি ছিড়ে যেতো।

1872 সালে, জ্যাকব ডেভিস নামের এক দরজী রিভটসের চিন্তাভাবনা নিয়ে আসেন। তিনি লেভি স্ট্রস অ্যান্ড কোংয়ের নিয়মিত গ্রাহক ছিলেন।

জ্যাকব ডেভিস জানতেন যে তার ধারণাটি ভালো। কিন্তু এই চিন্তাভাবনা প্রয়োগ করার মতো অর্থ তার কাছে ছিল না।


Advertisement

1872 সালে, তিনি তার ফ্যাব্রিক সরবরাহকারী লেভি স্ট্রসকে চিঠি লেখেন, যিনি রয়েছেন লেভির জিন্সের পেছনে। রিভটস দিয়ে প্যান্ট তৈরির কৌশল সম্পর্কে তাকে আরও টেকসই করে।

পেটেন্ট আনার জন্য তহবিলের প্রয়োজন তার জন্য লেভির কাছে সাহায্য চাওয়া হয়। 1873 সালের 20 মে, এই পেটেন্ট ”ইম্প্রূব্মন্ট ইন ফাস্টনিং পকেট ওপেনিং” জ্যাকব এবং লেভিকে দেওয়া হয়।

নীল জিন্স বিশ্বের সবচেয়ে বিখ্যাত পোশাকের মধ্যে একটি। যদি আপনি ভেবে থাকেন জিন্সের জন্য কেন এই ছোট পকেট ডিজাইন করা হয়ে তাহলে এখানে ক্লিক করন।

Advertisement


  • Advertisement