Advertisement

দীর্ঘায়ুর জন্য কফি পান করা একটি বিকল্প হতে পারে

author image
3:38 pm 15 Jul, 2017

Advertisement

কফি পান করাকে স্বাস্হ্যের জন্য ভালো বলে মনে করা হয় না। কিন্তু একটি বৈজ্ঞানিক গবেষণা পর যেটা জানা গেলো সেটা সম্পূর্ণ বিপরীত।

গবেষণা অনুযায়ী প্রতিবার তিনবার কফি পান করলে আপনার আয়ু বাড়বে। এই গবেষণাটি ইউরোপের দশটি দেশের 5 লক্ষ লোকের ওপর করা হয়েছে।

এনাল্স অফ্ ইন্টারনাল মেডিসিন নামের জার্নালে প্রকাশিত গবেষণা অনুযায়ী এক কাপ কফি পান করলে মানুষের আয়ু বাড়বে। এই গবেষণাটি 35 বছরের বেশি বয়সের ব্যক্তিদের ওপর করা হয়েছে।


Advertisement

কিন্তু এই গবেষণার ওপর কয়েকজন বিশেষজ্ঞ প্রশ্ন তুলেছেন। তাঁরা বলেছেন, এটা প্রমাণ করা সম্ভব নয় কফি পান করার ফলে মানুষের আয়ু বাড়ে বা তারা স্বাস্হযবান থাকেন।

ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন্ ক্যান্সার এন্ড ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গবেষকদের অনুযায়ী, অতিরিক্ত কফি পান করলে হৃদয় ও পেটের রোগের কারণে মৃত্যু কম হওয়ার ঝুঁকি কম থাকে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্যার ডেভিড স্পীগলহালটার বলেছেন, কফি পান করার ফলে মৃত্যুর হার কমলেও, প্রতিদিন কফি পান করলে পুরুষদের বয়স তিন বছর বাড়তে পারে এবং মহিলাদের বয়স এক মাস বৃদ্ধি পাবে।

বিজ্ঞানীদের মতে, গবেষণা সঠিকভাবে করা হলেও এটা মনে করা উচিত নয় যে এর মধ্যে সবকিছু ঠিক থাকবে। এখনও পর্যন্ত এটা জানা যায়নি কফির মধ্যে এমন কি উপাদান রয়েছে যার ফলে আয়ু বেড়ে যায়।

Advertisement


  • Advertisement