Advertisement

1860 সালে তৈরি এই ছবিতে মহিলার হাতে কি আছে?

author image
11:20 am 18 Nov, 2017

Advertisement

এই চিত্রটি তৈরি করা হয়েছিল 1860 সালে। বর্তমানে এই ছবিটি ইন্টারনেটে ভাইরাল হচ্ছে। ছবিতে যে মহিলাটি রয়েছেন তার হাতে একটি জিনিস রয়েছে অনেকের মতে এটা আইফোন বা স্মার্টফোন হতে পারে। তবে আইফোন বা স্মার্টফোন এসেছে দশ বছর আগে। আর এই ছবিটি 150 বছর পুরানো। এখন বিতর্ক তৈরি হয়েছে যে ছবিটি মেয়েটির হাতে কি রয়েছে।

স্মার্টফোন এসেছে মাত্র এক দশক আগে। এই ধরনের ছবি অনেক প্রশ্ন উত্থাপন হয়।

এই চিত্রটি অস্ট্রিয়ান চিত্রশিল্পী ফার্দিনান্দ জর্জ ওয়াল্ডমুলার তৈরি করেছেন। যেখানে এক মহিলার হাতে আইফোন থাকার কথা বলা হচ্ছে। তবে এই ছবিটির বয়স দেখে সম্ভবত বলা ঠিক নয় যে তার হাতে আইফোন রয়েছে।

গ্লাসগো শহরের অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা পিটার রাসেল এই ছবিতে প্রথমবার বিষয়টি লক্ষ্য করেন। এই অদ্ভুত পেইন্টিং মিউনিখ নিউ পিনাকোটেক মিউজিয়ামে রয়েছে। যারা এই ছবিতে দেখেছেন তাদের মতে এটা আইফোন।

রাসেল বলেছেন:


Advertisement
“এটা খুবই মজার যে উন্নত প্রযুক্তির সাথে, মানুষের মতামত নিয়েও একটা বড় পার্থক্য রয়েছে। 1850 সালের চিত্রটি দেখে কেউ বুঝতে পারছে না এটা আইফোন। আমাদের জীবনে স্মার্টফোন এমনভাবে এসেছে যে আমার এটা ছাড়া চলতে পারিনা।”

তবে এটা প্রথমবার নয় যে প্রাচীন শিল্পকর্ম দেখে মানুষ অবাক হয়েছেন। 1930 সালের একটি ছবিতে এক ব্যক্তির হাতে দেখা গিয়েছিল আইফোন।

 

Advertisement


  • Advertisement