একদিনে 40 সিগারেট খেতো এই বাচ্চাটি, এখন ছেড়ে দিয়েছে সিগারেট খাওয়া

author image
4:52 pm 5 Sep, 2017

কয়েক বছর আগে, এই শিশুটি তার সিগারেটের আসক্তির কারণে সোশাল মিডিয়া শিরোনামে ছিল।

তার ধূমপানের খবরটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে উত্তেজনা ছড়িয়েছিল। আজ সে তার স্কুলের ‘চ্যাম্পিয়ন’।

boy

2010 সালে সোশাল মিডিয়ায় একটি বাচ্চার ভিডিও খুব ভাইরাল হয়েছিল, যেখানে একটি বাচ্চাকে একটার পর একটা সিগারেট খেতে দেখা গিয়েছিল। এই বাচ্চাটির নাম হলো আলদি রিজাল। সে একদিনে 40 সিগারেট খেতো।

 

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের একটি দরিদ্র গ্রামের পরিবারে কাছে ছেলের এত সিগারেট খাওয়া চিন্তার বিষয় ছিল। দুই বছরের আলদির বয়স হয়েছে এখন নয় বছর। এবং তার ধূমপানের অভ্যাসও নেই। কিন্তু তার কাছে চেন-স্মোকার থেকে নন স্মোকার হওয়ার যাত্রা সহজ ছিল না।

আন্তর্জাতিক মিডিয়াতে এই খবর আসার পর ইন্দোনেশিয়ার সরকার তার সাহায্য করে। তাকে রিহাবে পাঠানো হয়, যেখানে তার সিগারেটের প্রতি আসক্তি চলে যায়, হঠাৎ তার ক্ষুধা বেড়ে যায়। এই কারণে, তার ওজন দ্রুত বাড়তে থাকে।

boy

রিজালের মা বলছে, সে অতিরিক্ত খাবারের জন্য দেওয়ালে মাথা ঠুকতে থাকে। তাকে খাবার থেকে দূরে রাখা অসম্ভব হয়ে পড়ে। এই কারণে তাকে শক্ত ডায়েটে রাখা হয়।

তবে, তার পথ সহজ ছিল না। প্রথমে তার সিগারেটের অভ্যাস ছাড়ানো হয়। এরপর তারা খাবারের অভ্যাসও নিয়ন্ত্রিত করা হয়। ভালো পুষ্টিকর খাদ্য তার ডায়েটে অন্তর্ভুক্ত করা হয়। দ্বিতীয় পর্যায়ে, তার বাড়ির ওপর নজর রাখা হয় যে পুষ্টিকর খাবার খাচ্ছে নাকি।

boy

এইভাবে সে তাড়াতাড়ি তার ওজন কমাতে থাকে। আজ সে স্কুলে যায় এবং মন দিয়ে পড়াশুনা করে। সিগারেট ছেড়ে দেওয়ার পর আলদি বলেছে এখন সে নিজেকে সতেজ মনে করে।