Advertisement

পারমাণবিক মিসাইলে সজ্জিত হবে ভারতের ফাইটার জেট, চীন-পাকিস্তানের ওপর নজর

author image
12:24 pm 4 Nov, 2017

Advertisement

চীন এবং পাকিস্তান থেকে আসা আসন্ন হুমকি পর ভারত দ্রুত তার সেনাবাহিনী আধুনিকায়ন করছে। এই দুটি দেশ ছাড়াও,মাওবাদী, বিচ্ছিন্নতাবাদী বাহিনী উপস্থিতির কারণেও সামরিক আধুনিকায়নের দাবি করা হয়েছে। এ কারণে ভারতের ফাইটার জেটগুলি এখন পারমাণবিক অস্ত্রের ক্ষেপণাস্ত্র দিয়ে সজ্জিত। এর ফলে কেবলমাত্র শত্রু দেশের মুখোমুখি সম্ভব হওয়ার সাথে রাষ্ট্র বিরোধী বিষয়গুলির সাথে মোকাবিলা করা সম্ভব হবে।

এই অনুক্রমে, ভারতীয় বিমানবাহিনী Su-30MKI ফাইটার জেটকে আধুনিক অস্ত্র দিয়ে সজ্জিত করছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই অস্ত্র অত্যন্ত উন্নত এবং মারাত্মক। Su-30MKI ফাইটার জেট ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের সাথে যুক্ত।


Advertisement

Su-30MKI ফাইটার জেটের পরিসীমা 1800 কিমি, ব্রাহ্ম সুপারসনিক ক্রুজ মিসাইল প্রায় 300 কিলোমিটার দূরে অবস্হিত লক্ষ্যে পৌছাতে সক্ষম। ব্রহ্মস বিশ্বের দ্রুততম অ্যান্টি-জাহাজ সুপারসনিক ক্ষেপণাস্ত্র। তার গতি 2.8-3.0 ম্যাক Su-30MKI ফাইটার জেট ব্রহ্মস দিয়ে সজ্জিত হওয়ার পর ভারতীয় বিমান বাহিনী আরও শক্তিশালী হয়ে উঠবে। বিপদ হলে, ক্ষেপণাস্ত্রটি পাকিস্তান ও চীনের প্রত্যন্ত অঞ্চলে আক্রমণ করতে সক্ষম। ব্রহ্মস ক্ষেপণাস্ত্র সম্পর্কে 10 টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানুন।

Su-30 MKI ভারতের সবচেয়ে উন্নত ফাইটার জেট। ভারতীয় বায়ুসেনা ভিন্ন মিশনের জন্য এটি প্রস্তুত করেছে। এই ফাইটার জেটটির ডিজাইন রাশিয়ার সুখোই ডিজাইন ব্যুরো ভারতের হিন্দুস্তান এয়ারোনটিক্স লিমিটেডের সাথে মিলে তৈরি করেছে। এটাকে ভারতীয় বায়ুসেনার মেরুদন্ড বলা হয়।

বর্তমানে, ভারতের কাছে রয়েছে 200 জেট এবং শীঘ্রই ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত করা হবে 282 জেট।

Advertisement


  • Advertisement