Advertisement

ভারতে যাত্রা শুরু করলো প্রথম সৌরবিদ্যুৎ চালিত ট্রেন

author image
12:39 pm 15 Jul, 2017

Advertisement

যাত্রা শুরু করলো ভারতের প্রথম সৌরবিদ্যুত্ চালিত ট্রেন। নির্মাণ কাজ সম্পূর্ণ হওয়ার পর সম্প্রতি এই ট্রেনের রুট ট্রায়াল নেয় ভারতীয় রেল কর্তৃপক্ষ। ট্রেনগুলি চলবে দিল্লির সরাই রোহিল্লা থেকে হরিয়ানার ফারুখ নগর পর্যন্ত। শুক্রবার দিল্লির সফদরজঙ স্টেশন থেকে এই ট্রেনের যাত্রা সূচনা করেন কেন্দ্রীয় রেলমন্ত্রী সুরেশ প্রভু।

‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় তৈরি হওয়া সৌর প্যানেলগুলির দাম 54 লক্ষ টাকা। রেলমন্ত্রক জানাচ্ছে ট্রেন চালানোর ক্ষেত্রে সৌরবিদ্যুতের ব্যবহার বিশ্বে প্রথম এই সৌরশক্তি দিয়ে ট্রেন চালানো হবে। টানা 72 ঘন্টা আগামী দিনে আরও 50 টি কামরা সৌরবিদ্যুত্ দিয়ে চালানোর পরিকল্পনা রয়েছে রেলমন্ত্রকের।


Advertisement

এই ট্রেনটির পুরো ছাদ জুড়ে রয়েছে সোলার প্যানেল। সূর্যের আলো থেকে এনার্জি নিয়েই ট্র্যাকের উপর দিয়ে ছুটবে এই ট্রেন। সোলার শক্তির সাহায্যে কামরার ভেতরে আলো ও পাখাও ঘুরবে। ছটি কামরার মোট 16 টি সোলার প্যানেল রয়েছে। যা থেকে উত্পন্ন হবে 300 Wp।

গোটা প্রকল্প বাস্তবায়িত হলে, প্রায় 700 কোটি থরচ কমবে বলে রেলসূত্রের খবর। আর্থিক সাশ্রয় যেমন হবে, তেমনই পরিবেশ বান্ধব এই সোলার ট্রেনের কারণে দূষণের পরিমাণও কমবে।

Advertisement


  • Advertisement