প্রভাবশালী দেশগুলির তালিকায় ভারত আমেরিকা, রাশিয়া ও চীনকে ছাড়িয়ে গেছে

author image
1:07 pm 2 Sep, 2017

Advertisement

প্রভাবশালী দেশগুলির তালিকায় ভারত এবার আমেরিকা, রাশিয়া ও চীনকে ছাড়িয়ে গেছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম কর্তৃক একটি অনলাইন সার্চে নিরপেক্ষ দেশের তালিকায় প্রথম স্হানে রয়েছে কানাডা, সাত নম্বরে রয়েছে ভারত। আশ্চর্যজনক বিষয়টি হলো ভারত এই তালিকায় আমেরিকা, রাশিয়া এবং চীনকে ছাড়িয়ে গেছে।

এই তালিকায় কানাডার পরে অস্ট্রেলিয়া, জার্মানি, ফ্রান্স, ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়নের নাম রয়েছে। এরপরই সাত নম্বরে রয়েছে ভারত। অষ্টম, নবম এবং দশম নম্বরে রয়েছে যথাক্রমে চীন, আমেরিকা এবং রাশিয়া।



এই অনলাইন সার্চে 25 দেশের 18 হাজার লোক অংশগ্রহণ করেছিল। 40 শতাংশ লোক আমেরিকাকে প্রভাবশালী মনে করেছে। অন্যদিকে চিনের সমর্থনে রয়েছে 49 শতাংশ। রাশিয়ার সমর্থনের সংখ্যা ছিল 35 শতাংশ।

মনে করা হচ্ছে যে প্রধানমন্ত্রী মোদির সময়কালে, ভারতের চিত্রের উপর ইতিবাচক প্রভাব পড়েছে।

সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রী বিশ্বের বিভিন্ন দেশের সাথে সম্পর্ক তৈরি করেছেন। বিশ্বের অনেক দেশের বিভিন্ন বিষয় নিয়ে ভারতের সাথে সম্মত হয়েছে। এই কারণেই ভারতের ইতিবাচক চিত্রে পরিবর্তন হয়েছে।

এই সার্চে আরেকটি বিষয় সামনে এসেছে। বিশ্বব্যাপী আমেরিকার চমক ক্রমশ কমছে। গত বছরের সার্চের তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্রে রেটিং 24 শতাংশ হ্রাস পেয়েছে।
কানাডা 81 শতাংশ পেয়ে শীর্ষে রয়েছে। অস্ট্রেলিয়াকে 79 শতাংশ এবং জার্মানিকে 67 শতাংশ জমন প্রভাবশালী মনে করেছে।


Advertisement

ফ্রান্স 59 শতাংশের সাথে চতুর্থ স্হানে। ইংল্যান্ডকে 57 শতাংশ লোকের পছন্দের সাথে পঞ্চম তালিকায় রয়েছে।


  • Advertisement