Advertisement

স্কুলে না যাওয়ার পরেও এই পিতা ছেলেমেয়েদের শিক্ষিত করার জন্য পাহাড় কেটে রাস্তা তৈরি করলেন

author image
11:16 am 16 Jan, 2018

Advertisement

বিহারের ‘মাউন্টেন ম্যান’ নামে পরিচিত দশরথ মাঞ্জিকে তো সবাই চেনে। সেই দশরথ মাঞ্জি যিনি শুধুমাত্র হাতুড়ি ও ছুরি দিয়ে 360 ফুট লম্বা 30 ফুট চওড়া রাস্তা তৈরি করার জন্য 25 ফুট উঁচু পাহাড় কেটেছিলেন।

যেই ভাবে দশরথ মাঞ্জি তাঁর স্ত্রীর ভালোবাসায় পাহাড় কেটে রাস্তা তৈরি করেছিলেন। একইভাবে উড়িষ্যার কান্ধামের অধিবাসী জলন্ধর নায়ক তাঁর সন্তানদের জন্য একা আট কিলোমিটার রাস্তা নির্মাণ করেছিলেন।

আসলে নায়ক কখনও পড়াশুনা করার সুযোগ পায়নি। সবজি বিক্রেতা নায়কের ইচ্ছা তাঁর ছেলেমেয়েদের পড়াশুনায় কোনও অসুবিধা না হয়। তাঁর ছেলেকে স্কুলে যাওয়ার জন্য পাহাড় এবং জঙ্গল অতিক্রম করতে হয়। যেটা খুবই কষ্টকর। এইক্ষেত্রে, নায়ক, যিনি স্কুলে যাননি, তাঁর তিন সন্তানকে স্কুলে পাঠাবার জন্য এই কঠিন কাজটি করেছেন।

45 বছর বয়সী জলধর নায়ক প্রতিদিন আট ঘন্টা কঠোর পরিশ্রম করেন। দুই বছরের মধ্যে কোনো প্রশাসনিক সাহায্য ছাড়া আট কিলোমিটার রাস্তা তৈরি করেছেন। আগামী তিন বছরে সাত কিলোমিটার রাস্তা নির্মাণ করার পরিকল্পনা রয়েছে।


Advertisement
এই রাস্তাটি তাঁর রাস্তা গুয়ামসীর সাথে যুক্ত করছে। এই গ্রামে শুধুমাত্র নায়কের পরিবার বসবাস করে। বাকি গ্রামবাসীরা গ্রাম ছেড়ে চলে গেছেন।

নায়ক চান না যে কারণে তিনি পড়াশুনা করতে পারেননি। সেই রকম তাঁর সন্তানদের সাথে না হোক। তিনি তাঁর সন্তানদের সন্তানদেরকে শিক্ষিত করে ভবিষ্যৎ উজ্জ্বল করতে চান।

এরইমধ্যে ব্লক ডেভেলপমেন্ট অফিসার এস কে জনা আশ্বস্ত করেছেন যে তিনি সড়ক নির্মাণের জন্য সব সুযোগ দেওয়ার কথা বলেছেন। জেলা ম্যাজিস্ট্রেট ব্রেন্ডা ডি. যখন স্থানীয় সংবাদপত্রের নায়কের গল্প পড়েন, তিনি এই মাউন্টেন ম্যানকে সম্মানিত করার সিদ্ধান্ত নেন। নায়ক খুশি যে জেলা প্রশাসনের সাহায্যে গ্রাম পর্যন্ত রাস্তা নির্মাণের কাজ সম্পন্ন হবে।

 

Advertisement


  • Advertisement