ভেঙে পড়া তারা থেকে তৈরি হয়েছে এই হ্রদ, দেখুন এর সুন্দর ছবি

author image
1:33 pm 21 Jul, 2017

Advertisement

আপনারা নিশ্চয়ই হিন্দি প্রবাদে টুটতে হুয়ে তারার কথা শুনেছেন। কিন্তু আপনি কি জানেন ভারতে এমন একটি হ্রদ রয়েছে যেটা তৈরি হয়েছে পৃথিবীতে এসে পড়া তারার থেকে।

যে হ্রদটির সম্পর্কে বলা হচ্ছে সেটি হলো মহারাষ্ট্রের লোনার হ্রদ। এই নোনা জলের হ্রদ বুলধানা জেলায় অবস্থিত রয়েছে।

মনে করা হয় যে লোনা হ্রদের নির্মাণ একটি উল্কা পিন্ডের পৃথিবীতে ধাক্কা খাওয়ার কারণে হয়েছিল। পাশাপাশি বিজ্ঞানীরাও মনে করেন যে এই হ্রদের নোনা জল হওয়ার কারণ সমু্দ্রের উপস্হিতিকে বোঝাচ্ছে।

হ্রদ গভীরতা প্রায় পাঁচশত মিটার। বিজ্ঞানীদের অনুমান অনুযায়ী প্রায় দশ লক্ষ টন উল্কাপিন্ড এখানে এসে পড়েছিল। এই হ্রদটি সমুদ্রতল থেকে 1200 মিটার উঁচুতে অবস্হিত রয়েছে এবং ব্যাস দশ লক্ষ বর্গমিটার।



তবে এখনও বিজ্ঞানীরা এই বিষয়ে গবেষণা করছেন যে, লোনারে যে ধাক্কা লেগেছিল সেটা কি পৃথিবী এবং উল্কা পিন্ডের মধ্যে হয়েছিল না কি কোনও একটি গ্রহ পৃথিবীতে এসে ধাক্কা মেরেছিল।

নাসার অনুযায়ী, ব্যাসল্ট শিলা দিয়ে তৈরি এই হ্রদ মঙ্গল গ্রহে প্রাপ্ত গ্রহের অনুরূপ। এমনকি জলের রাসায়নিক বৈশিষ্ট্য মঙ্গল গ্রহে উপস্হিত হ্রদের জলের রাসায়নিক বৈশিষ্ট্যের সমান।


Advertisement

এই বিষয়ে শুধুমাত্র ভারতীয় বৈজ্ঞানিকরা নয় বিশ্বব্যপী বহু বৈজ্ঞানিক গবেষণা করছেন। ভারত ও মার্কিন জিওলজিকাল সার্ভে, নাসা থেকে শুরু করে স্মিথসোনিয়ান ইনস্টিটিউটের সমস্ত বিজ্ঞানীদের কাছে এই রহস্যের সমাধান করা গুরুত্বপূর্ন হয়ে গেছে।


Advertisement

লোনারের মতো অন্য দুটি হ্রদ উপস্হিত রয়েছে এখানে। অ্যাম্বার এবং গণেশ নামে শুকিয়ে যাওয়া এই হ্রদের এখন আর কোনও গুরুত্ব নেই।


  • Advertisement