Advertisement

খুব কম জনই জানে কফির বীজ সপ্তদশ শতাব্দীতে গোপনে ভারতে নিয়ে আসা হয়েছিল

author image
12:59 pm 18 Aug, 2017

Advertisement

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যাদের চা বা কফি ছাড়া দিন শুরু হয়ে না। বাড়িতে অতিথি এলে আমরা প্রথমেই তাকে চা দিই। একা সময় কাটানোর সঙ্গী হলো চা কিন্তু আপনি কি জানেন চা আর কফি এই দুটি জিনিসই বিদেশীদের কাছ থেকে নেওয়া।

সপ্তদশ শতাব্দীতে একজন সুফি সাধক বাবা বুদন মক্কার যাত্রায় বেরিয়েছিলেন। তিনি সেখানে দেখতে পান কফি যেটা এক শতাব্দী আগে ইথিওপিয়াতে আবিষ্কার করা হয়েছিল। আরব দেশগুলোর একাধিকার হয়ে যাওয়া শুধুমাত্র প্রস্তুত কফি রপ্তানি করতেন। আমাদের দেশের লোক তখনও পর্যন্ত কফির সাথে পরিচিত ছিলেন না। আরব দেশগুলির এই মনোভাব সুফি সাধকের পছন্দ হয়েনি। যাত্রার পর ভারতে ফেরার সময় তিনি কফির বীজ কাপড়ে লুকিয়ে দেশে নিয়ে আসেন। তিনি একজন সন্ত হওয়ার জন্য ভারতে ফেরার সময় তাঁর তল্লাসি করা হয়েনি। দেশে ফেরার পর 1670 সালে চিকমাগালুরে কফির সাতটি বীজ রোপণ করেন।


Advertisement

কয়েকজন ঐতিহাসিকদের মতে বুদানের অনেক আগেই কফি ভারতে চলে এসছিল। হাজেল কোলাকোর বই এ ক্যাশ টু কফি অনুযায়ী মালাবার দ্বীপে বহু বছর আগে আরব ব্যবসায়ীরা কফির বীজ নিয়ে এসেছিলেন।

যাইহোক কফির বীজ যে লাগাক না কেন এখন এটা আমাদের সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। শহরের বড় বড় কফি হাউসে ব্যক্তিগত থেকে কর্পোরেট মিটিং হয়। বন্ধুদের সাথে দেখা করার পর কফি না খেলে নয়।

Advertisement


  • Advertisement