এলপিজি সিলিন্ডারের সম্পর্কে এই 7 তথ্য আপনি জানেন না

author image
4:40 pm 14 Mar, 2018

Advertisement

প্রত্যেকর বাড়িতেই রয়েছে এলপিজি সিলিন্ডার। যখন আমরা গ্যাস জ্বালাই তখন এলপিজির ভেতরে স্ফুটন শুরু হয়। -42 ডিগ্রী সেন্টিগ্রেডে গ্যাস জ্বলতে থাকে। এখানে আমরা এলপিজি সিলিন্ডারের সম্পর্কে কিছু তথ্য বলতে যাচ্ছি।

1. লাল রঙের কেন হয়?

hindustantimes.com

সিলিন্ডারের রঙ লাল হওয়ার কারণ হলো অনেক দূর থেকেও এই রঙ দেখা যায়। লাল রঙের কারণে পরিবহনের সময় অন্যান্য যানবাহনগুলি তাত্ক্ষণিকভাবে দেখতে পারে।

2. গন্ধ কেন হয়?

আমরা আমাদের বাড়িতে এলপিজি গ্যাসের তীব্র গন্ধ প্রায় সময়ে পেতে থাকি। প্রকৃতপক্ষে, এলপিজি গন্ধহীন। ইথিল মারক্যাপ্টন নামে একটি গন্ধকটি ইচ্ছাকৃতভাবে যোগ করা হয়। লিক হলে গন্ধের দ্বারা বোঝা যায়।

3. নীচে কেন গর্ত থাকে?


Advertisement

গর্ত থাকার কারণ হলো নীচে জঞ্জাল থাকলে বোঝা যাবে। মেঝে পরিস্কার করার সময় বা জলে পড়ে গেলে সিলিন্ডার নিরাপদে থাকে।

4. একই আকৃতির হয় কেন?

যদি আপনি লক্ষ্য করে থাকেন তাহলে বেশিরভাগ সিলিন্ডারের আকার বৃত্তাকার বা নলাকার আকারের হয়। সব জায়গায় এই ধরনের সিলিন্ডার সরবরাহ করা হয়।

5. এলপিজি কি?

এলপিজি তরল পেট্রোলিয়াম গ্যাস। এটি বেশিরভাগ বিউতেন বা প্রোপেন হয়। এই জ্বালানী আসলে হাইড্রোকার্বন গ্যাসের জ্বলন্ত মিশ্রণ। রান্নার পাশাপাশি যানবাহন জ্বালানীর জন্য ব্যবহার করা হয়।

6. ওজন কি?

খালি সিলিন্ডারের ওজন প্রায় 15.3 কেজি। গ্যাসের পরিমাণ প্রায় 14.2 কেজি। সুতরাং, একটি ভরা গ্যাস সিলিন্ডারের মোট ওজন প্রায় 29.5 কেজি। তবে এই ওজন প্রস্তুতকারকের ওপর নির্ভর করে।

7. মেয়াদ শেষ হওয়ার তারিখ কি?



যদি আপনি আপনার গ্যাস সিলিন্ডারের চিহ্নটি লক্ষ্য করে থাকেন তাহলে দেখুন এই সংখ্যা মাস এবং বছরকে বোঝায়। চারটি অক্ষর ব্যবহার করা হয় A, B, C, এবং D.

জানুয়ারী- মার্চ

এপ্রিল-জুন

জুলাই- সেপ্টেম্বর

অক্টোবর- ডিসেম্বর

নিম্নলিখিত দুটি সংখ্যা বছরকে বোঝায়। উদাহরণস্বরূপ, যদি আপনার সিলিন্ডারে B-13 চিহ্ন থাকে। তাহলে তার অর্থ হলো জুন 2013 এ পণ্যটি মেয়াদ শেষ হবে। মেয়াদ শেষ হওয়া সিলিন্ডার ব্যবহার করে প্রাণঘাতী হতে পারে।

এই ভিডিওতে আপনি দেখতে পারবেন গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে কিভাবে নেভাতে হবে:


Advertisement


  • Advertisement