Advertisement

আইবিএম তৈরি করলো বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম কম্পিউটার, যার মূল্য মাত্র সাত টাকা

author image
3:15 pm 21 Mar, 2018

Advertisement

আইবিএম তৈরি করলো বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম কম্পিউটার। কোম্পানি লাস ভেগাসের একটি প্রোগ্রামে সবার সামনে এই মাইক্রো কম্পিউটারটি সামনে রাখেন। কোম্পানী জানায় এটি একটা অ্যান্টি ফ্রড ডিভাইস। নুনের আকৃতির এই কম্পিউটার মাত্র পাঁচ বছরের মধ্যে বাজারে আসবে। এর দাম মাত্র সাত টাকা।

মিলিমিটার আকারের এই কম্পিউটারটি ক্রিপ্টো অ্যাঙ্কর প্রোগ্রামের অধীনে তৈরি করা হয়েছে। এটাকে অ্যান্টি ফ্রড ডিভাইস বলা যেতে পারে। এই ডিভাইসের সাহায্যে কারখানা থেকে বেরিয়ে কোনও পণ্য উপভোক্তার কাছে পৌছানো পর্যন্ত কোনও হস্তক্ষেপ করা যাবে না।


Advertisement

কোম্পানি জানিয়েছে, পাঁচ বছরের মধ্যে জালিয়াতি এবং খাদ্য নিরাপত্তা সহ অন্যান্য বিষয়গুলি মোকাবিলা করার জন্য, এই ধরনের ক্রিপ্টোগ্রাফিক্স অ্যাঙ্করগুলি পণ্যে ইনস্টল করা যেতে পারে, যাতে সমগ্র সরবরাহ শৃঙ্খলে কোনও সমস্যা হলে ততক্ষণাত্ সমাধান করা যেতে পারে।

সরবরাহ শৃঙ্খলায় চুরি হওয়ার কারণে বিশ্ব অর্থনীতিতে 600 বিলিয়ন ডলারের ক্ষতি হয়।

আইবিএম গবেষক অরবিন্দ খান্না বলেন যে আইবিএম ছাড়াও এই কৌশলটি লাতিস ক্রিপ্টোগ্রাফিক অ্যাঙ্কর, এআই পাওয়ার রোবট মাইক্রোস্কোপ এবং কোয়ান্টাম কম্পিউটারের মতো অন্যান্য প্রযুক্তিও আনছে। যা দূষণ, জল সংকট এবং পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধির সমস্যা সমাধান করতে পারে।

Advertisement


  • Advertisement