এই উপায়গুলি করলে আপনি গর্ভবতী হবেন না, কন্ডোমের প্রয়োজেন নেই

author image
1:36 pm 31 Mar, 2018

মানুষ ভুলের মূর্তি। প্রায়ই মানুষ আবেগে বয়ে যায়। তার ফলে লাভ হচ্ছে না ক্ষতি সেটা বোঝে না। সেক্সের ক্ষেত্রে এই কথাটি প্রযোজ্য। বহুবার স্বামী ও স্ত্রী আবেগের বশে কোনও সুরক্ষা না নিয়ে সেক্স করেন। যার ফলে গর্ভবতী হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

সমাজে একটি ধারণা হলো একমাত্র কন্ডোমের মাধ্যমে অবাঞ্ছিত গর্ভাবস্থাকে প্রতিরোধ করতে পারে। আজ আমরা আপনাদের জন্য কয়েকটি উপায় নিয়ে এসেছি। যার মাধ্যমে আপনারা বুঝতে পারবেন কন্ডোম ছাড়াও গর্ভবতী হওয়া সম্ভব নয়।

পুল-আউট পদ্ধতি

যৌনতার শেষ মুহুর্তে চরম পর্যায়ে পৌঁছানোর আগে সঙ্গীর কাছ থেকে নিজেকে আলাদা করে নিলেও গর্ভবতী হবেন না। এর সাফল্যের রেট কন্ডোমের মতই।

পুল-আউট পদ্ধতির সাফল্য 83%, কন্ডোমের সাফল্য 84%।

নিরাপদ সপ্তাহ

মহিলাদের মাসিকের প্রথম দিনের পর থেকে অষ্টম দিন থেকে 20 দিন পর্যন্ত যৌনতার জন্য একটি নিরাপদ সপ্তাহ বলে মনে করা হয়।

বার্থ কন্ট্রোল প্যাচ



Birth Control Patch মহিলারা তাদের শরীরে আটকাতে পারেন। এই প্যাচের কাজ Estrogen এবং Progestin হরমোন নিংস্বরণ করে প্রেগন্সীকে আটকানো। এই সাধারণ প্যাচ খুব কার্যকর।

99 শতাংশ পর্যন্ত সাফল্যের হার

বার্থ নিয়ন্ত্রণ প্যাচ সাফল্যের হার 99 শতাংশ। ব্যবহার করার আগে ডাক্তারের পরামর্শ নিন।

বার্থ কন্ট্রোল ইমপ্লান্ট

এই ডিভাইসটি দেশলাই কাঠির আকৃতির। এটা শরীরে ইমপ্লান্ট করানো হয়। Birth Control Implant হরমোন নিংস্বরণ করে যার ফলে আপনি গর্ভবতী হবেন না।

মহিলারা চার বছর ধরে ব্যবহার করতে পারে। বার্থ নিয়ন্ত্রণ প্যাচের মতো এটা ব্যবহার করার আগে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

স্পর্মীসাইডস

সাধারণত স্পর্মীসাইডসের ব্যবহার সেক্সের আগে করা হয়। এই গর্ভনিরোধকের কাজ হলো শুক্রাণুকে ডিম্বাণু পর্যন্ত না পৌছাতে দেওয়া। তবে ব্যবহারের আগে ডাক্তারের পরামর্শ নেবেন।

আই ইউ সিডি পদ্ধতি

ডাক্তাররা মহিলাদের মধ্যে আই ইউ সিডি ইমপ্লান্ট করে। এরফলে আপনি গর্ভবতী হবেন না। বেশিরভাগ মহিলারা ব্যবহার করেন।

গর্ভনিরোধক ঔষধ

গর্ভনিরোধক ঔষধ প্রায় অসুরক্ষিত সেক্সের পর নেওয়া হয়। তবে ব্যবহার করার আগে ডাক্তারের পরামর্শ নিন। কারণ হরমোন ভারসাম্য খারাপ হতে পারে।