Advertisement

এই নয়টি পদ্ধতির মাধ্যমে আপনার ঋতুস্রাব তাড়াতাড়ি শেষ হবে

author image
1:45 pm 30 Nov, 2017

Advertisement

মাসের পাঁচ দিন প্রত্যেকটি মেয়ের ক্ষেত্রে খুবই কষ্টকর হয়। তারা চায় যত তাড়াতাড়ি সম্ভব এই পাঁচ দিন শেষ হয়ে যাক। অনেক মেয়েদের ঋতুস্রাব পাঁচদিনেরও বেশি দিন ধরে চলে। এই সময় শুধুমাত্র ব্যথা হয় না, মুড সুইং হতে থাকে এবং কোন কাজ করতে ইচ্ছা করে না।

মাসিক বন্ধ করাতো সম্ভব নয় কিন্তু তাড়াতাড়ি শেষ করা সম্ভব। যদি আপনি আপনার জীবনধারা এবং খাদ্যের মধ্যে সামান্য পরিবর্তন করেন। তাহলে এই থেকে তাড়াতাড়ি পরিত্রাণ পাওয়া সম্ভব হবে।

1. প্রচুর জল পান করুন

মাসিকের সময় প্রচুর পরিমাণে জল বা তরল জাতীয় জিনিস পান করুন। প্রতিদিন 6 থেকে 8 লিটার জল পান করলে আপনার মাসিক তাড়াতাড়ি কমে যাবে।

2. নিয়মিত ব্যায়াম

নিয়মিতভাবে ব্যায়াম মাসিকের সময়সীমা কমিয়ে দিতে পারে। জগিং এবং বাইকিং মত কার্ডিও ব্যায়াম খুবই সহায়ক। তবে মনে রাখবেন যে ব্যায়ামের সময় শরীরের হাইড্রেট রাখা গুরুত্বপূর্ণ তাই প্রচুর জল পান করুন।

3. গরম জলের ব্যাগ ব্যবহার

পেটের নিচের অংশে গরম জলের বেগ দিয়ে সেক করাও খুব উপকারী। এর ফলে ঋতুস্রাব দ্রুত সেরে যায়।

4. সেক্স

যৌনতার সময় প্রচণ্ড উত্তেজনা মাসিক থেকে তাড়াতাড়ি পরিত্রাণ পেতে সাহায্য করে। তাছাড়া সেই সময় হওয়া যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায়।

5. তেল ম্যাসাজ


Advertisement

মাসিকের সময় পেটের নীচের অংশে পেশীতে ম্যাসাজ করলে তাড়াতাড়ি লাভ পাওয়া যায়। মাসিকের সময় হওয়া অন্যান্য সমস্যাগুলি থেকেও ত্রাণ পাওয়া যায়।

6. ভিটামিন সি পরিমাণ বাড়ান

ভিটামিন সি শরীরের আয়রন শোষণে সাহায্য করে, যার ফলে রক্তকণিকা মজবুত হয়। ভিটামিন সি ফলে প্রজেসট্রোন হরমোনের মাত্রা শরীরের মধ্যে কমে যায়। যার ফলে মাসিকের সময় হ্রাস পায়। লেবু, কমলা, ক্যাপসিকাম, সবুজ শাক সবজি, কিভি, ব্রোকলি, আঙ্গুর, টমেটো, মটর, পেঁপে ইত্যাদির মধ্যে রয়েছে ভিটামিন সি।

7. নন- স্টেরয়েডাল বিরোধী প্রদাহজনক ওষুধ

অ্যাসপিরিন, ন্যাপরোক্সেন এবং আইবুপোফেন মতো অ্যান্টি ইফ্লামেট্রী মেডিসিন ইউরিনের জায়গার ব্যাথা কমায়। তবে ডাক্তারের অনুমতি ছাড়াই এই ওষুধ নেবেন না।

Genamoxil

8. প্যাডের ব্যবহার

তুলার পট্টি পরিবর্তে স্যানিটারি প্যাড ব্যবহার করুন। কারণ তুলার পট্টি রক্তকে ব্লক করে এবং তার প্রবাহকে বাধা দেয় যাতে সময়সীমা দীর্ঘ হয়, তাই প্যাড ব্যবহার করা সবচেয়ে ভাল।

9. ডায়েটে ফল ও শাকসব্জি যোগ করুন

আপনার ডায়েটের তালিকায় ক্যারোটিন সমৃদ্ধ খাবার যোগ করুন। মাসিকের সময়সীমা হ্রাস করতে সাহায্য করে। ক্যারোটিন সাধারণত কমলা রঙের ফল এবং সবজি যেমন পেঁপে, গাজর ইত্যাদিতে পাওয়া যায়।

 

Advertisement


  • Advertisement