15 ই আগস্টের দিন আকাশে কেন ঘুড়ি ওড়ানো হয় জানেন ?

author image
3:54 pm 16 Aug, 2017

Advertisement

বছরের এই সময় আমরা “কাই পো চে!” এবং “আইয়ি বো” এই ধরনের চিত্কার শুনতে পাই। এই সময় আকাশে নানা রঙের এবং নানা আকারের ঘুড়ি উড়তে দেখা যায়।

ঘুড়ি ওড়ানো 15 ই আগস্ট ভারতে স্বাধীনতা দিবস উদযাপনের একটি জনপ্রিয় কর্মকাঠী। স্কুলে সকলেই ঘুড়ি ওড়ানোর প্রতিযোগিতার অংশগ্রহণ করে। ঘুড়ি ওড়ানোর উত্সব এক সপ্তাহ আগে শুরু হয়ে যায়। ভারতের স্বাধীনতা দিবস ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। এইদিন আমাদের দেশ স্বাধীন হয়েছিল।

15 অগাস্ট অনেকের কাছে ছুটির দিন হলেও, অনেকে এমন আছেন যারা এই দিনটির জন্য পুরো বছর অপেক্ষা করেন। সমস্ত জাতি, ভেদাভেদ ভুলে গিয়ে গেরুয়া, সাদা ও সবুজ রং রাঙিয়ে তোলে নিজেকে। পাতাকা উত্তলোনের জন্য সকলে একত্রিত হয়।



স্বাধীনতার দিন আকাশে ঘুড়ি ওড়ানো উত্তর ভারতে বেশ জনপ্রিয়। অনেক দল সংগঠিত হয়ে আকাশে ঘুড়ি ওড়ায়। শিশু থেকে বয়স্ক সকলেই ঘুড়ি ওড়াতে ব্যস্ত হয়ে পড়ে। এটি হলো ভারতের স্বাধীনতা দিবসের আকর্ষণ।

কিন্তু আপনি কি কখনও ভেবেছেন স্বাধীনতা দিবসে আকাশে ঘুড়ি ওড়ানো কেন ঐতিহ্য হয়ে উঠেছে?

ঘুড়ি হলো স্বাধীনতার প্রতীক। এছাড়া ভারতীয় ইতিহাসেও ঘুড়ির তাত্পর্য রয়েছে। 1927 সালে ঘুড়ি বিরোধিতার প্রধান মাধ্যম ছিল। সাইমন কমিশনের বিরুদ্ধে স্লোগান ” সাইমন গো ব্যাক ” ঘুড়িতে লিখে আকাশে ওড়ানো হতো। তারপর থেকে স্বাধীনতা দিবসে ঘুড়ি ওড়ানো ঐতিহ্য হয়ে ওঠে। 15 ই আগস্ট প্রধানমন্ত্রী দিল্লির লাল কেল্লায় জাতীয় পাতাকা উত্তোলন করেন। এরপর এই বিশেষ দিনটিতে সকলে বাড়ির ছাদে উঠে ঘুড়ি ওড়াতে শুরু করে।


Advertisement

আপনাদের কাছে অনুরোধ ঘুড়ি ওড়ানোর জন্য মাঞ্জা কিনবেন না। কারণ এই মাঞ্জার কারণে প্রতি বছর বহু পাখির মৃত্যু হয়। এছাড়া আরও বহু রকমের দুর্ঘটনা ঘটে। মাঞ্জার পরিবর্তে তুলোর সুতো ব্যবহার করুন দিনটিকে ভালোভাবে উপভোগ করুন।


  • Advertisement