বিমানের জানলায় ছোট্ট গর্ত থাকার কারণ জানেন আপনি

author image
4:44 pm 13 Jul, 2017

Advertisement

বিমানযাত্রা খুবই রোমাঞ্চকর হয়। বিশেষ করে তাদের কাছে যারা প্রথমবার বিমানে যাত্রা করে। আমরা আমাদের দীর্ঘ সময়ের ভ্রমণে অনেক কিছু দেখি এমন কিছু থাকে যেগুলি আমাদের কাছে নতুন হয়। কিন্তু এর পেছনের কারণ আমরা কখনও খুঁজি না।

বিমানে বহু প্রযুক্তির জিনিস রয়েছে। আমরা অনেকেই বিমানে যাত্রা করেছি। কিন্তু কখনও ভেবেছি যে বিমানের জানলায় ক্ষুদ্র ছিদ্র থাকে কেন। জানালা তৈরি হয়েছে কঠিন বস্তু দিয়ে, যেটাকে খোলা সম্ভব নয়। প্রতিটি জানলায় থাকে এই ছোট্ট ছিদ্র।



ভূমি থেকে 35,000 ফুট উঁচুতে থাকার সময় বায়ুর চাপ কম থাকে। বিমানের কেবিনের ভেতরে বায়ুর চাপ থাকে অনেক। যদি কেউ এটাকে খোলে তাহলে নিম্ন বায়ুচাপ পাস হবে। কেবিনে বায়ুর চাপ বাইরের বায়ুর তুলনায় অনেক বেশি থাকে।


Advertisement

এই চাপ বিমানের এবং যাত্রীদের জন্য ভালো নয়। সেই কারণে এই বায়ুকে বের করে দেওয়া হয়। এই ক্ষুদ্র ছিদ্রগুলি বিমানকে স্ট্রেন মুক্ত রাখতে এবং নিরাপদে উড়তে সাহায্য করে।


Advertisement

এই ছিদ্রগুলি কেবিন এবং প্যানের মধ্যে সমন্বয় করে। অভ্যন্তরীণ আর্দ্রতাকে বাইরে বের করে দেয়। হিম আয়নায় জমতে না দিয়ে পরিষ্কার রাখে। যাতে কোনও বাঁধা না আসে। এরপর যখনই আপনি বিমানে জানলার ধারে বসবেন তখন সেই ছিদ্রগুলির সম্পর্কে আপনার একটা ধারণা থাকবে কেন সেগুলি ওখানে রয়েছে।


  • Advertisement