Advertisement

মেরিন ড্রাইভের চারাপাশে এই ধরনের পাথর রাখার কারণ জানেন ?

author image
1:52 pm 25 Jul, 2017

Advertisement

মুম্বই হলো স্বপ্ন, উচ্চাকাঙ্খা, অর্থ এবং বলিউডের শহর। এই শহরে এমন অনেক স্হান রযেছে যেখানে আপনি ভালো সময় কাটাতে পারবেন। এর মধ্যে শীর্ষে রয়েছে সুন্দর মেরিন ড্রাইভ। যদি আপনি মনে করেন যে এখানে ভালো বড়াপাও পাওয়া যায় তাহলে আপনি ভুল ভাবছেন। আপনারা নিশ্চয়ই মারিন ড্রাইভের চারটি চক্রাকার পাথরের কথা শুনেছেন?

টেট্রাপডের নামেও পরিচিত, এই শিলাগুলি বিশ্বের অন্যান্য অংশেও পাওয়া যায়। জার্মানির উত্তর সাগরে, সুরুগা উপসাগরের উপকূলে মাউন্ট ফুজি দিয়ে ঘেরা রয়েছে। এটি হলো অতিরিক্ত আকর্ষণ। এই পাথরগুলির অস্বাভাবিক আকৃতির পিছনে একটি অর্থপূর্ণ বৈজ্ঞানিক যুক্তি রয়েছে।


Advertisement

টেট্রাপড প্রথমবার 1958 সালে অস্ট্রেলিয়া থেকে মুম্বাইতে আমদানি করা হয়। এই উন্নয়নের স্বীকৃতি দেওয়া হয় ফ্রান্সের ল্যাজরেটরে ডুহহাইনিস ডি হাইড্রালিককে , যিনি 1950 সালে এটি তৈরি করেন। এই পাথরগুলোর কাজ হলো সমুদ্র তীরে আঘাত করা। উচ্চ শক্তি তরঙ্গ থেকে স্হানটিকে রক্ষা করা।

তারপর থেকে এই পাথরগুলি শহরের সৌন্দর্য বৃদ্ধি করছে এবং হিন্দি সিনেমায় নতুন মাত্রা যোগ করেছে। আগত জলের তরঙ্গ এর মধ্যে দিয়ে পাস করে, যার ফলে তরঙ্গ স্থানান্তরিত হয় এবং শক্তি হ্রাস করে। আসলে, এটির একটি অনন্য ইন্টারলাকিং প্যাটার্ন আছে যার ফলে প্রায় 6,500 পাথর একসাথে রয়েছে।

এরপর যখন আপনি মেরিন ড্রাইভে যাবেন তখন এই প্রকৃতি এবং বিজ্ঞানের অসাধারণ মিশ্রণের প্রশংসা করার জন্য কিছু সময় নিন।

Advertisement


  • Advertisement