Advertisement

নাসা এইভাবে মহাকাশে মৃতদেহের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করবে

author image
12:25 pm 9 Sep, 2017

Advertisement

যদিও মহাকাশচারীদের কাছে মৃতদেহ নিয়ে কোনও সমস্যা হয় না, কারণ স্পেশ মিশন কিছুদিনের জন্য হয় এবং এবং নিরাপত্তার সমস্ত নিয়ম পালন করা হয়। সম্ভবত মহাকাশে কাউর মৃত্যু হয় না। তবে আপনি কখনও ভেবেছেন যদি দীর্ঘ সময়ের জন্য স্পেশ মিশন হলে এবং যদি কাউর মৃত্যু হয়? ভয় পাবেন না নাসার এর উপায় বার করেছে কিন্তু এই উপায়টা জানার পর আপনি অবাক হয়ে যাবেন।

আপনি হয়েতো ভাবছেন মহাকাশে যদি কাউর মৃত্যু হয় তাহলে তার দেহকে মহাকাশে ফেলে দেওয়া যেতে পারে। কিন্তু নাসার নিয়ম অনুযায়ী এটা করা সম্ভব নয়। কারণ অন্য বিমানের সাথে ধাক্কা লাগার ভয় থাকবে এবং মহাকাশে আবর্জনাও ছড়াবে।


Advertisement

বাকিরা মৃতদেহকে সঙ্গেও রাখতে পারবে না। এতে সমস্যা তৈরি হতে পারে। তাই জন্য নাসা একটি উপায় বার করেছে। নাসার এই প্রোগ্রামের নাম হলো ‘বডি বেক‘।

এই প্রোগ্রামের অধীনে দেহকে টেক ব্যাগের মধ্যে রাখা হবে। যেটা দেখতে তাবুর মতো। স্পেশশিপের একটি বিশেষ জায়গায় অন্ত্যেষ্টিক্রিয়া করা হবে। এর পরে কি? না, মহাকাশে ফেলা হবে না সম্পূর্ণ ঠান্ডা তাপমাত্রায় হিমায়িত করা হবে। তারপর একটি রোবোটিক হাত দিয়ে শরীরের টুকরো করা হবে।

শরীরের বাকি অংশকে একটি ব্যাগের মধ্যে ভরে রাখা হবে এবং ফিরে আসার পরে পরিবারের সদস্যদের হস্তান্তর করা হবে। এই পদ্ধতি জানার পর আপনিও হয়েতো ভয়তে কেঁপে যাবেন।

Advertisement


  • Advertisement