প্রতি ঘন্টায় চার হাজার কিলোমিটার গতিবেগে ছুটবে এই উড়ন্ত ট্রেন’

author image
12:46 pm 4 Sep, 2017

Advertisement

ভারতে আজকাল প্রতিদিনই ট্রেন দুর্ঘটনা হচ্ছে। অন্যদিকে প্রতিবেশী দেশ চীন ট্রেনের গতি এবং নিরাপত্তার দিক দিয়ে ভারতের থেকে অনেক আগে রয়েছে। চীনের অবকাঠামো ভারত থেকে বেশ উন্নত। এবার চীন যে ট্রেনটির নির্মাণ করতে যাচ্ছে সেটার গতির সম্পর্কে জেনে অবাক হয়ে যাবেন।

সাংহাই রিপোর্ট অনুযায়ী, চীন হাওয়ার সাথে কথা বলবে এমন একটি ট্রেনের নির্মাণ করতে যাচ্ছে।

চীনের স্পেস কন্ট্রাকটরের অনুযায়ী, এই ট্রেনের গতি প্রতি ঘন্টায় 4 হাজার কিলোমিটার পর্যন্ত হতে পারে। চীন তার নতুন ট্রেনের নামকরণ করেছে “হাই স্পিড ফ্ল্যাশ ট্রেন”। যদি চীনের এই পরিকল্পনা সফল হয়ে তবে এই ট্রেনের গতি বিমানের তুলনায় তিন গুণ বেশি হবে। এই প্রকল্পের জন্য চীনের মহাকাশ বিজ্ঞান ও শিল্প কর্পোরেশন (CASIC) 200 টিরও বেশি পেটেন্ট প্রস্তুত করেছে। এই প্রকল্পের ওপর কর্মরত ইঞ্জিনিয়ারদের প্রথম লক্ষ্য হলো টিউব সিস্টেম দ্বারা প্রতি ঘন্টায় এক হাজার কিলোমিটার পর্যন্ত পৌছানো।

আমেরিকান ব্যবসায়ী অ্যালান মস্ক একটি অনুরূপ পরিকল্পনা নিয়ে এসেছেন। এর নাম দেওয়া হয়েছে হাইপারলুপ, যা ভ্যাকুয়াম টিউবের মধ্যে দিয়ে চলবে।



মস্ক বলেছেন, হাইপারলুপ ট্রেনের গতি প্রতি ঘণ্টায় 1200 কিলোমিটার পর্যন্ত হবে। চীনের দাবি তাদের উচ্চ গতির উড়ন্ত ট্রেন গতির ক্ষেত্রে পুরোনো রেকর্ড ভাঙ্গবে এবং এটি হাইপারলুপের থেকেও অনেক আগে।

হাইপারলুপ ট্রেন একটি চৌম্বকীয় শক্তি ভিত্তিক কৌশল, যার দ্বারা স্তম্ভের উপরে উচ্চতর স্বচ্ছ টিউবটি স্থাপন করা হয়। এর মধ্যে, বুলেট-এর মত আকৃতির দীর্ঘ একক বগী হাওয়াতে ভাঁসতে ভাঁসতে দৌড়ায়।

চীন এর উচ্চ গতির উড়ন্ত ট্রেন বিশ্বের বুলেট ট্রেন গতি তুলনায় 10 গুণ বেশি।


Advertisement

 


  • Advertisement