Advertisement

বিশ্বের প্রথম ফটো, আপনি কি বুঝতে পারছেন এটা কিসের ফটো ?

author image
1:41 pm 29 Jul, 2017

Advertisement

যে ছবিটি আপনি দেখছেন সেটি হলো বিশ্বের প্রথম ছবি। প্রথমে দেখলে কিছুই বোঝা যায় না এটা কিসের ছবি। কিন্তু ফটোগ্রাফারের দেওয়া শিরোনাম সবকিছু বুঝিয়ে দিচ্ছে। ফরাসি আবিষ্কারক জোসেফ নাইসফোর নিপ্চের দেওয়ার শিরোনাম হলো ” ভিউ ফ্রম দ্য উইন্ডো এট লে গ্রাস “। এটা হলো বিশ্বের সবথেকে পুরানো ছবি, যা 190 বছরের পুরনো এটা তোলা হয়েছিল 1826 বা 1827।

এই ছবিতে রয়েছে কয়েকটি গাছ এবং বাড়ি। জোসেফের এই ছবিটি তুলতে আট ঘন্টা সময় লেগেছিল। তিনি জিঙ্কের প্লেটের মধ্যে বিটুমিন অফ্ জ্যুডিয়া এবং এক ধরনের পিচের মিশ্রণ রেখেছিলেন। এটা একটা হালকা সংবেদনশীল সংমিশ্রণ। এরপর প্লেটের উপর হালকা দৃষ্টি নিবদ্ধ করেন এবং আট ঘন্টা ধরে এই আলো পড়তে থাকে, বিটুমিনের অংশটি শক্ত হয়ে যায়। এরপর জোসেফ বিটুমিনের নরম অংশটি ধুঁয়ে আলাদা করে দেন এবং এটা বিশ্বের প্রথম ছবিতে রূপান্তরিত হয়।

এটা বিশ্বের প্রথম ছবি যেখানে দেখা যাচ্ছে মানুষ। এই ফটোটি 1838 সালে লুইস ডেঙ্গুয়ের তুলেছিলেন। প্যারিসের এই সড়কের ছবির জন্য এক্সপোজার সময় ছিল 8 মিনিট। সেইজন্য এই সড়কে কাউকে হাঁটতে দেখা যাচ্ছে না। শুধু রাস্তার ধারে উপস্হিত দুজন ব্যক্তির ছবি বন্দী হয়েছে ফটোতে, কারণ তারা 8 মিনিট ধরে এখানে দাড়িয়ে ছিলেন।


Advertisement

এটি বিশ্বের প্রথম সেলফি 1839 সালে। আমেরিকান ফটোগ্রাফার রবার্ট কর্নেলিয়াস দ্বারা এটি তোলা হয়। তিনি ক্যামেরার লেন্সের ঢাকনা খুলেই দৌড়ে গিয়ে ক্যামেরার সামনে বসে পড়েন। তিনি ক্যামেরার সামনে 10 মিনিট ধরে বসেছিলেন এরপর তিনি উঠে লেন্সের ঢাকনা লাগিয়ে দেন।

বিশ্বের প্রথম গ্রুপ সেলফি। এটা তোলে হয়েছিল 1920 সালে। ততদিনে ক্যামেরার হ্যান্ড হেল্ড ডিভাইস তৈরি হয়ে গিয়েছিল। এই ফটোতে উপস্হিত ব্যক্তিদের নাম হলো জোসেফ বায়রন, পিয়ের ম্যাকডোনাল্ড, কর্নেল মার্কিয়ু, পপ কোর এবং বেন ফাক।

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ফটোগ্রাফ। জার্মান ভিসুয়াল আর্টিস্ট আন্দ্রিয়াস গুর্স্কী তুলেছিলেন 2011 সালে। একটি নিলামে এই ফটোটি 28 কোটি টাকায় বিক্রি হয়েছিল।

 

Advertisement


  • Advertisement