Advertisement

পূর্বপুরুষদের পনির খাওয়ার অভ্যাসের কারণে আমাদের মাথার খুলির আকার ছোট হয়ে গেছে

author image
1:42 pm 30 Aug, 2017

Advertisement

পূর্বপুরুষদের সাথে সম্পর্কিত বহু নিয়ম আমরা পালন করে থাকি। কিন্তু আজ আমরা আপনাদের এমন একটি কথা বলতে যাচ্ছি। যেটার সাথে এগুলোর কোনও সম্পর্ক নেই। গবেষকরা বলেছেন, আমাদের পূর্বপুরুষরা যেদিন থেকে পনির খেতে শুরু করেছেন সেদিন থেকে তাদের মাথার খুলির আকার ছোট হতে শুরু করেছে।

ক্যালিফোর্নিয়ার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন, যেদিন থেকে আমাদের পূর্বপুরুষেরা পনির, চিজ এবং দুগ্ধজাত পণ্য আহার করতে শুরু করেছে সেদিন থেকে তাদের হাত ও চোয়াল দুর্বল হতে শুরু হয়েছে। ফলস্বরূপ, মানুষের মাথার খুলির আকারও ছোট হতে শুরু হয়েছে।


Advertisement

কারণ ব্যাখ্যা করতে গিয়ে গবেষকরা বলছেন, যখন মানবজাতি দুগ্ধজাত পণ্য ব্যবহার করতে শুরু করে তখন থেকে তাদের শিকারের ওপর নির্ভরতা শেষ হতে শুরু করে। তারা নরম জিনিস খেতে শুরু করে। চোয়ালের উপর চাপ কম পড়তে থাকে। এই কারণে তাদের চোয়াল দুর্বল হতে শুরু করে।

ক্যালিফোর্নিয়ার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বিশ্বের বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করা 1 হাজার মানুষের মাথার খুলির ওপর গবেষণা করেছেন। এই খুলিকে দুই ভাগে ভাগ করা হয়েছে। প্রথম অংশে যেই সমস্ত লোকেদের খুলি রাখা হয়েছে যারা চাষবাসের ওপর নির্ভরশীল ছিল। দ্বিতীয় অংশে শিকারের ওপর নির্ভরশীলদের খুলি রাখা হয়েছে।

গবেষণার পর জানা যায় মানুষ যত কৃষিকাজ এবং পশুপালনকে উন্নত করতে থাকে, দুগ্ধজাত দ্রব্য, ফল, সব্জি খেতে শুরু করে। ততই তাদের চোয়াল সঙ্কুচিত হতে থাকে এবং মাথার আকার হ্রাস পেতে থাকে।

Advertisement


  • Advertisement