জুকারবার্গ এবং তার স্ত্রীকে ফেসবুকে ব্লক করা যাবে না, কারণটি অবাক করার মতো

author image
1:37 pm 6 Sep, 2017

Advertisement

ফেসবুকে মার্ক জুকারবার্গ এবং তার স্ত্রী প্রেসিলা চানকে ব্লক করতে পারবেন না। এই কথাটি প্রায় অনেকেরই কাছে অজানা।

মার্ক বা প্রেসিলার ফেসবুক প্রোফাইলে গিয়ে ব্লক বোতাম প্রেস করলে স্ক্রীনে একটি লেখা আসবে ‘এখনের জন্য এই প্রোফাইলটি ব্লক করা যাবে না।’

আপনি মনে করছেন মার্ক জুকারবার্গতো ফেসবুকের মালিক, তাই জন্য তাঁকে বিশেষ সুযোগ দেওয়া হয়েছে। তিনি হয়েতো এমন কৌশল তৈরি করেছেন যার মাধ্যমে তাকে ব্লক করা যাবে না, কিন্তু এই রকম কিছুই নয়। আমরা আপনাকে সেই আসল কারণটি বলতে যাচ্ছি, যেটা জানার পর আপনি অবাক হয়ে যাবেন।

আসলে মার্ক আর প্রেসিলাকে এতবার ব্লক করা হয়েছে যে সোশাল মিডিয়ার এই বড় কোম্পানীকে দুজনের অ্যাকাউন্ট থেকে এই কার্যকারিতা বন্ধ করে দেওয়া হয়েছে।



ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে যে মার্ক জুকারবার্গ এবং তার স্ত্রী প্রেসিলা চানকে কোনও বিশেষ সুযোগ দেওয়া হয়েনি। তাদের পোস্ট এতটাই অপছ্ন্দ করা হয় যে অটোমোটেড সিস্টেম এটা করতে বাধ্য হয়।

জুকারবার্গ বিশ্বের সেলিব্রিটিদের মধ্যে একজন। তিনি ফেসবুকে নিজের ব্যক্তিগত জীবনের সাথে সম্পর্কিত কিছু বিষয়, অনুষ্ঠান, কোনও বিষয়ে তাঁর দৃষ্টিভঙ্গি পোস্ট করতে থাকেন। যারা এই পোস্ট দেখতে চায় না তরা ব্লক করে দেয়। এরপর ফেসবুকই তাদের প্রোফাইলে ব্লক নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়। এই নিষিদ্ধ 2010 থেকে করা হয়েছে।

যদি আপনি মনে করে থাকেন ফেসবুকের অন্যান্য ব্যবহারকারীদের এই সুবিধা দেওয়া হয়নি তাহলে আপনি ভুল ভাবছেন। ফেসবুকের একজন মুখপাত্র বলেছেন,


Advertisement

“এই ব্লক কোনো নির্দিষ্ট অ্যাকাউন্টের জন্য নয়। এই সুযোগ সেই অ্যাকাউন্টের জন্য প্রযোজ্য হবে যেগুলিকে বহুবার ব্লক করা হয়েছে। আমরা আমাদের সিস্টেমগুলি ঠিক করার চেষ্টা করছি এবং এটায় বিশেষ মনোযোগ দিচ্ছি।”


Advertisement

ফেসবুকের নিয়ম অনুযায়ী, ফেসবুকে কোনও ব্যক্তির প্রোফাইল একটা সীমা পর্যন্ত ব্লক করা যেতে পারে। ফেসবুকের প্রতিষ্ঠাতা বিশ্বের সুপরিচিত ব্যক্তিত্ব, যার অ্যাকাউন্টগুলি বেশ কয়েকবার ব্লক করা হয়েছে, তাই তাঁর প্রোফাইল আর ব্লক করা যাবে না।


  • Advertisement