Advertisement

ভারতে অবস্হিত রয়েছে বিশ্বের দ্বিতীয় শীতলতম পর্যটনস্হল

author image
12:25 pm 27 Oct, 2017

Advertisement

ভারত বিশ্বের মধ্যে এমন একটি দেশ যেখানে সব ধরনের খাদ্য, সংস্কৃতি, মানুষ এবং ঋতুর মিশ্রণ রয়েছে। ভারতে থাকাকালীন আপনি যে সমৃদ্ধ এবং পরিতৃপ্তিদায়ক অভিজ্ঞতা লাভ করবেন সেটা অন্যত্র পাওয়া যাবে না।

আজ, আমরা আপনাদের ভারতের একটি স্থানের সম্পর্কে বলব যা বিশ্বের অন্যতম শীতলতম জায়গার মধ্যে একটি। কিন্তু এখনও অনেক মানুষ সেখানে বসবাস করে।

দ্রাসের অবস্হান এবং তাপমাত্রা

দ্রাস ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের কার্গিল জেলার অন্তর্গত একটি শহর। এই শহরকে লাদাখের প্রবেশদ্বার বলা হয়। এই শহরের গড় উচ্চতা 3280 মিটার বা 10764 ফুট। এই শহর কার্গিল শহর থেকে 56 কিলোমিটার দূরে শ্রীনগর ও লেহ শহরের সংযোগরক্ষাকারী 1 ডি নং জাতীয় সড়কের ওপর দ্রাস উপত্যকার মাঝে অবস্থিত।


Advertisement

শীতকালে এখানে তাপমাত্রা অনেকটা কমে যায়। তাপমাত্রা -45 ডিগ্রী সেলসিয়াসে নেমে যায়।

দ্রাসের জনগণ

কম তাপমাত্রা এবং তুষার ঝড় সত্ত্বেও মানুষ এখানে বসবাস করে। গিলগিটের বেশিরভাগ মানুষের মতো দ্রাসের মানুষ মধ্য এশিয়া থেকে লাদাখে আগত দর্দ জাতির। এই শহরে বেশিরভাগ মানুষ ইসলাম ধর্মাবলম্বী এবং বাকিরা বৌদ্ধ ধর্মাবলম্বী।

পর্যটন ব্যবস্হা

ড্রাস পর্যটকদের কাছে আকর্ষণীয় স্হান। এর চারপাশে ঘিরে রয়েছে বেশ কয়েকটি দর্শনীয় স্হান। যেমন মানমান শীর্ষ, চরকাট ফরেস্ট, টাইগার হিল। দুর্গম এলাকার কারণে উপস্হিত রয়েছে ভারতীয় সেনাবাহিনী।

Advertisement


  • Advertisement