Advertisement

ছয় হাজারেরও বেশি পুরুষ তাদের স্ত্রীদের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ করেছে

author image
1:48 pm 20 Nov, 2017

Advertisement

যখনই পারিবারিক নির্যাতনের কথা আসে, তখন আমাদের মন যে ছবিটি বেরিয়ে আসে তা হলো নারীদের ওপর নির্যাতন। আমাদের সমাজে এটি সাধারণত অনুমান করা হয় যে একজন পুরুষের আচরণ মহিলাদের প্রতি ঠিক নয়। পুরুষরাই মহিলাদের ওপর অত্যাচার করে বেশিভাগ ক্ষেত্রে নারীরা পুলিশের কাছে অভিযোগ দায়ের করে। তবে, এই ছবি মাত্র একটি দিক এবার সেই ছবির আরেকটি দিক দেখা যাচ্ছে।

এবার পুরুষরা মহিলাদের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ করছে। উত্তরপ্রদেশে ছয় হাজারেরও বেশি পুরুষ তাদের স্ত্রীদের হাত থেকে বাঁচার জন্য পুলিশের কাছে অভিযোগ করেছে।

প্রায় এক বছর আগে, ডায়াল 100 এর পরিষেবাটি উত্তর প্রদেশে শুরু হয়েছিল।

এই নম্বরে এক বছরের মধ্যে 6,646 জন পুরুষ অভিযোগ দায়ের করেছে এবং পুলিশের কাছে সাহায্যের জন্য প্রার্থনা করেছে। উত্তরপ্রদেশের পুলিশ জানিয়েছে এক বছরের মধ্যে পারিবারিক হিংসার প্রায় 7 লক্ষ অভিযোগ দায়ের হয়েছে। গত এক বছরে 100 নম্বরে প্রায় 43 লক্ষ অভিযোগ দায়ের করা হয়েছে।


Advertisement
6,500 পুরুষ 100 জনকে ফোন করে পুলিশের কাছে সহায়তা চেয়েছেন। তারা অভিযোগ করেছে যে তাদের ওপর তাদের স্ত্রী অত্যাচার করে। পরিসংখ্যান অনুযায়ী, গত এক বছরে, 1.53 লক্ষ নারী 100 জনকে ফোন করে পুলিশের কাছে সহায়তা চেয়েছেন। এই ভিত্তিতে 419 জন নারী পুলিশের কাছে সাহায্য চাইতে থাকেন।

পরিসংখ্যান অনুযায়ী, অধিকাংশ শহুরে এলাকায় গার্হস্থ্য হিংসার অভিযোগ দেখা গেছে। বেশিরভাগ গার্হস্থ্য নির্যাতন লখনউ, গোর্খপুর, কানপুর, এলাহাবাদ এবং আগরা থেকে এসেছে।

পুরুষদের দ্বারা মহিলাদের বিরুদ্ধে করা এই অভিযোগ সমাজের পরিবর্তিত সংমিশ্রণের দিকে ইশারা করছে।

উত্তরপ্রদেশ সর্বাধিক পারিবারিক সমস্যার অভিযোগ মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথের এলাকা থেকে এসছে।

Advertisement


  • Advertisement