ফেসবুকে ভাইরাল হওয়া BFF সিকিউরিটি টেস্টের খবরের পেছনে আসল সত্যিটা কী?

author image
1:18 pm 24 Mar, 2018

Advertisement

বিশ্বের এক নম্বর জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের বিরুদ্ধে উঠেছে তথ্য চুরির অভিযোগ। তারপরেই ভাইরাল হয়েছে BFF সিকিউরিটি টেস্টের ভুয়ো খবর। ইংরাজীতে BFF লেখার পর যদি দুটি রঙিন হাতের অ্যানিমেশন দেখতে পান। তাহলে আপনার অ্যাকউন্ট সুরক্ষিত। না হলে পল্টে নিতে হবে পাসওয়ার্ড। কিন্তু এ খবরের পেছনে কতটা সত্যটা আছে?

এই খবরটাও অন্যান্য ভুয়ো খবরের মতো ভুয়ো। এরকম কোনও সিকিউরিটি টেস্টই মার্ক জুকারবার্গের সংস্হা তৈরি করেনি। BFF লিখলে যে অ্যানিমেশটি দেখা যাচ্ছে সেটার পোশাকি নাম Text Delight।



আসলে যাদের স্মার্টফোনে ফেসবুক অ্যাপটি আপডেট নয় তারা এই ফিচারটি পাচ্ছেন না। ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে হলে নির্দিষ্ট সময় অন্তর পাসওয়ার্ড পাল্টান।


Advertisement

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কোগান একটি ফেসবুক ভিত্তিক ব্যক্তিত্ব প্রেডিক্টর অ্যাপ তৈরি করেন। ‘দিস ইস ইওর ডিজিটাল লাইফ’ এই অ্যাপ প্রায় 270,000 লোক ডাউনলোড করে। এই অ্যাপ্লিকেশন মাধ্যমে মানুষের তথ্য চুরি করা হয়েছে। সেই ইউজারদের ফ্রেন্ডলিস্টের তথ্যও চুরি করা হয়েছে।


Advertisement

ভুয়ে খবর দেখে প্রভাবিত হওয়ার আগে একবার খতিয়ে দেখে নিন। Text Delight ফিচারটি শুধু BFF নয়, আরও কয়েকটি শব্দ লিখলেও রঙিন অ্যানিমেশন দেখতে পারবেন। কখনও কখনও এই ধরনে ভুয়ো খবর আপনার জন্য বিপদের কারণ হতে পারে।


  • Advertisement