প্রতিদিন পারফিউম ব্যবহার করেন? মারাত্মক ক্ষতি হচ্ছে আপনার

author image
12:59 pm 6 Nov, 2017

Advertisement

সুভাশিত সুগন্ধি প্রেমে উত্তাল নয় থেকে নব্বই, সুগন্ধের হাত ধরে প্রেমের প্রকাশ। অফিস হোক বা পার্টি, বা ডেটিং বডি স্প্রে বা পারফিউম ছাড়া চলে না।এখন এটাই হচ্ছে নিত্য সঙ্গী। কিন্তু এই সুগন্ধি দ্রব্য হলো আপনাদের শরীরের প্রধান শত্রু। প্রতিদিনের পারফিউম দেওয়ার অভ্যাস আপনাকে একটু একটু এগিয়ে দিচ্ছে ক্যান্সারের দিকে।

সম্প্রতি গবেষণায় উঠে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। অধিকাংশ বডি স্প্রে বা ডিওডোরেন্টে প্রিজারভেটিভ হিসাবে ব্যবহৃত হয় প্যারাবেন নামক এক ধরনের রাসায়নিক। এই রাসায়নিকের অতিরিক্ত প্রভাব ক্যান্সারের জন্য দায়ী বলে দাবি গবেষকদের। প্যারাবেনের কারণে নবজাতকের শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে।

শিশুর শরীরে হরমোনঘটিত নানা সমস্যার কারণে এই প্যারাবেন। ডিওডোরেন্টে থাকে অ্যালুমিনিয়াম ডিমেনশিয়া, অ্যালঝাইমার্সের মতো রোগের কারণ। গবেষকদের মতে সাজসজ্জার বিভিন্ন জিনিস যেমন- লিপ গ্লস, ডিওডোরেন্ট, পারফিউম স্টাইরিন তৈরি করে। স্টাইরিনের অতিরিক্ত মাত্রা ত্বকের জন্য বিপজ্জনক।



মাইগ্রেন, অ্যালার্জি, হাঁপানি, র্যাশের মতো সমস্যা বাড়তে থাকে। কৃত্রিম সুগন্ধির অতিরিক্ত ব্যবহারে রোগ প্রতিরোধ ক্ষমতাও ক্রমশ কমতে থাকে বলে দাবি গবেষকদের। তাই সুগন্ধি দ্রব্য ব্যবহারে সাবধান।

বডি স্প্রে বা ডিওডোরেন্টেের প্রতি প্রেম ডেঁকে আনতে পারে মারাত্মক বিপদ। তাই যতটা সম্ভব ডিওডোরেন্ট কম ব্যবহার করুন। প্রতিদিনই পারফিউমের ব্যবহার আপনার জীবনের ঝুঁকি বাড়াচ্ছে।


Advertisement

 


  • Advertisement