দিল্লী ইউনিভার্সিটিতে পিএইচডি তে এসসি / এসটি ছাত্র-ছাত্রীদের কাট অফ মার্ক শূন্য

author image
5:44 pm 4 Aug, 2017

Advertisement

সংরক্ষণ হলো এমন একটি বিষয়, যা কখনও নেতাদের বিবৃতির কারণে আবার কখনও রাজনৈতিক পরিস্থিতির কারণে বিতর্কের মধ্যে চলে আসে। সম্প্রতি এই রকমই বিতর্ক দেখা গেছে দিল্লি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের পিএইচডি ভর্তির তালিকায়।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের এই তালিকা অনুযায়ী ভর্তির জন্য জেনারেল শ্রেণীর জন্য 94%, ওবিসি শ্রেণীর জন্য 84% নম্বরের উল্লেখ করা হয়েছে। কিন্তু তফশিলি জাতি এবং তফসিলি উপজাতির জন্য কাট অফ মার্কস রাখা হযেছে 0%। তবে পিএইচডিতে ভর্তির জন্য কমপক্ষে 30%- 40% নম্বরের প্রয়োজন হয়।

এই তালিকাটি প্রকাশ্যে আসার পর সকলেই অবাক হয়ে যায়।

আশ্চর্যের বিষয়টি হলো তালিকায় গণিতে পিএইচডি করার জন্য এসসি / এসটি বিভাগের শিক্ষার্থীদের জন্য পাশের নম্বরও 30%- 40% পর্যন্ত অনিবার্য করা হয়েনি। এরপর থেকে সোশ্যাল মিডিয়া বিভিন্ন প্রতিক্রিয়া আসতে থাকে।

গণিত বিভাগে পিএইচডি কোর্সে ভর্তির জন্য ইন্টারভিউ 31 জুলাই থেকে শুরু হয়েছে, 4 আগস্ট পর্যন্ত চলবে এই ইন্টারভিউ। বিশ্ববিদ্যালয়ে ইন্টারভিউর জন্য 223 জন শিক্ষার্থীকে নির্বাচিত করা হয়েছে। যার মধ্যে এসসি / এসটি শিক্ষার্থীর সংখ্যা 32। আসন বিভাজনের ঠিক এইরকম জেনারেলদের জন্য 12 আসন, ওবিসিদের জন্য 6 এবং 5 আসন এসসি / এসটি জন্য সংরক্ষিত।

Advertisement


  • Advertisement