অসুস্থ আদিবাসী মহিলাকে কাঁধে করে নিয়ে হাসপাতালে পৌছালেন সিআরপিএফ জওয়ানরা

author image
12:23 pm 7 Sep, 2017

Advertisement

ছত্তিসগড় মাওবাদি কার্যক্রমের একটি প্রধান কেন্দ্র। রাজ্যজুড়ে জঙ্গলে নিয়োগ সিআরপিএফ জওয়ানদের ওপর প্রায়ই হামলা করা হয়। নকশালদের সাথে যুদ্ধ করতে করতে বহু জওয়ান শহিদ হয়ে যান। দেশের নিরাপত্তা হোক বা প্রাকৃতিক দুর্যোগ সকল ক্ষেত্রে বিপদে থাকা মানুষদের সাহায্য করে সিআরপিএফ জওয়ান।

এবার এই জওয়ানরা ছত্তিশগড়ের নকশাল প্রভাবিত দান্তেওয়াদা জেলায় মানবিকতার একটি অনন্য উদাহরণ উপস্থাপন করেছেন। সিআরপিএফের জওয়ানরা অসুস্হ এক আদিবাসী মহিলার জীবন রক্ষা করার জন্য স্ট্রেচার নিয়ে সাত কিলোমিটার রাস্তা হেঁটে আসেন।


Advertisement



বস্তুত, যখন জওয়ানরা নকশালদের বিরুদ্ধে করা অপারেশন থেকে ফির ছিলেন, তখন তারা নয়ায়ার গ্রামের কাছে রাস্তার পাশে একটি মহিলার দেখেন, যার জ্বরে শরীর কাঁপছিল।

কোসি নামের এই মহিলা প্রায় অজ্ঞানের অবস্হায় ছিলেন। মহিলার বাড়িতে কেউ ছিল না শুধুমাত্র তার দুমাসের শিশু তার পাশে শুয়ে কাঁদছিল।

সৈন্যরা মহিলাটিকে হেলিকপ্টারের মাধ্যমে হাসপাতালে পাঠানোর কথা চিন্তা করেন, কিন্তু সেই সময় আবহাওয়া ভালো ছিল না। মাওবাদীরা এলাকার রাস্তাগুলিকেও ক্ষতিগ্রস্হ করে রেখেছে। সেই সময় অ্যাম্বুলেন্স ডাকাও সম্ভব ছিল না।

এই অবস্হায় জওয়ানরা আর দেরি না করে কাঠের স্ট্রেচার তৈরি করে। এরপর সেই মহিলাটিকে স্ট্রেচারে শুযে এবং তার বাচ্চাকে কোলে করে পাহাড় ও নদী পার করে সাত কিলোমিটার দূরে গ্যাটম গ্রাম পর্যন্ত যাত্রা করেন।


Advertisement

এরপর অ্যাম্বুলেন্সের সাহায্যে মহিলাকে কটেকল্যাণে অবস্থিত কমিউনিটি হেলথ সেন্টারে নিয়ে যাওয়া হয়। মহিলা এবং তার সন্তানকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং তাদের স্বাস্থ্যে উন্নতি হচ্ছে।


  • Advertisement