কিউবার এই শহরে কন্ডোম থেকে তৈরি হয় ওয়াইন

author image
Updated: 5:12 pm 5 Apr, 2017

কিউবার হাভানা শহরের 65 বছর বয়সী এক ব্যক্তি অনন্য ধরনের ওয়াইন তৈরি করার জন্য শিরোনামে রয়েছেন। মদের জন্য বিখ্যাত এই দেশে ওয়াইন তৈরি করার জন্য চ্যালেঞ্জও রয়েছে, কিন্তু অরেস্টেস এস্তেবেরেজ এবং তার পরিবার এই ওয়াইন ব্যবসায় যথেষ্ঠ সফলতা অর্জন করেছে।

কিউবার এল ক্যানালে এখনও পর্যন্ত হাজার হাজার গ্যালন ওয়াইন তৈরি করা হয়েছে। সব থেকে অদ্ভুত বিষয়টি হলো এই ওয়াইন তৈরি করার জন্য কন্ডোমের ব্যবহার করা হয়েছে।

গত কয়েক বছর অরেস্টেস এই ওয়াইন ব্যবসায় রয়েছেন। 2000 সালে কমিউনিস্ট কিউবা প্রাইভেট এন্টারপ্রাইজকে প্রবেশের অনুমতি দেওয়ার সাথে এই ব্যবসা শুরু করেন। অরেস্টেস তার স্ত্রী, তার ছেলে এবং তার সহকারী 20 লিটার ক্ষমতাধারী 300 জগ ওয়াইন তৈরি করে।

অরেস্টেস প্রথমে ওয়াইনের বোতলের মুখে কন্ডোম লাগিয়ে দেন। ফারমেন্টস ফ্রুটি মিক্সের জন্য গ্যাস উতপন্ন হয় এবং সেই গ্যাসের কারণে কন্ডোম ফুলতে থাকে। প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর গ্যাস শেষ হয়ে যায় তখন কন্ডোমের ফোলার প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। এই প্রক্রিয়া শেষ হওয়ার পর প্রস্তুত হয় ওয়াইন।

অরেস্টেস এস্তেবেরেজ বলেছেন, বোতলের ওপর কন্ডোম কয়েক মাস ধরে মানুষের মতো কাজ করে। যতক্ষণ কন্ডোম ফুলতে থাকে তততক্ষণ পর্যন্ত তৈরি হয় ওয়াইন, ফোলা শেষ হয়ে গেলে প্রস্তুত হয়ে যায় ওয়াইন।

এল ক্যানালে প্রতিদিন প্রায় 50 বোতল বিক্রি হয়। ওয়াইনের এই বোতল মাত্র 40 সেন্টের মধ্যে পাওয়া যায়। কিউবার মধ্যবিত্ত মানুষের কাছে এই ওয়াইন বিদেশী ওয়াইনের বিকল্প যেগুলি বিদেশে রপ্তানি করা হয়।