Advertisement

দক্ষিণ চিন সাগরের সমস্যায় এবার ভারতের কাছে দারস্হ হচ্ছে চিন

author image
4:46 pm 6 Aug, 2016

Advertisement

দক্ষিণ চিন সাগরের সমস্যায় এবার ভারতের কাছে দারস্হ হচ্ছে  চিন।এনএসজি অন্তর্ভুক্তি নিয়ে ভারতের বিরোধিতা করে চলেছে চিন। কিন্তু এবার দক্ষিণ চিন সাগরের সমস্যা নিয়ে সেই ভারতেরই দ্বারস্থ হতে হল বেজিং-কে।

চলতি মাসের 12 তারিখে ভারতে আসছেন চিনা বিদেশমন্ত্রী ওয়াং য়ি।তিনদিনের সফরে আসছেন তিনি। সেপ্টেম্বরের শুরুতে চিনে যে জি 20 বৈঠক বসছে তাতে যেন অন্যান্য দেশের সাথে নরেন্দ্র মোদীও দক্ষিণ চিন সাগরের ইস্যুতে চিনের হয়ে কথা বলেন।


Advertisement
দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের দাবিদাওয়া আন্তর্জাতিক ট্রাইবুন্যাল উড়িয়ে দেওয়ার পর এ নিয়ে চিনা নেতারা অত্যন্ত উদ্বিগ্ন। তাঁদের ভয়, জি 20-তে আমেরিকা সহ বেশ কয়েকটি দেশ প্রসঙ্গটি তুলবে। তাই চিনা বিদেশমন্ত্রী চেষ্টা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বোঝাতে, যাতে দিল্লি বিষয়টি নিয়ে নাড়াচাড়া না করে বেজিংয়ের অস্বস্তি না বাড়ায়।

খনিজ পদার্থে সমৃদ্ধ ওই সাগরের 90 ভাগ চিনের বলে দাবি করে।ফিলিপিনস এই নিয়ে ট্রাইব্যুনাল যাওয়ায় ট্রাইব্যুনাল চিনের দারি খারিজ করে দেয়। 1947 সালের মানচিত্র সামনে রেখে ট্রাইব্যুনাল ঘোষণা করে, ‘এই সামুদ্রিক অঞ্চলের যাবতীয় সম্পদের উপর চিন যে দখলদারি কায়েম করতে চায় তার কোনও আইনগত যুক্তি খুঁজে পাওয়া যাচ্ছে না।’

কিন্তু ভারত যেভাবে চিনের পাশে না দারিয়ে একটা সতর্ক প্রতিক্রিয়া দিয়েছে, তা ভাবাচ্ছে বেজিংকে। জি 20 বৈঠকে ভারতের কি অবস্হান হবে বুঝতে পারছে না চিন।

Advertisement


  • Advertisement