Advertisement

সমুদ্রের ওপর আধুনিক থিয়েটার তৈরি করলো চিন

author image
12:41 pm 26 Jul, 2017

Advertisement

ভারত ও চিনের মধ্যে সীমান্ত নিয়ে তৈরি হয়েছে সমস্যা। চিন সবসময় তার শক্তি দেখিয়ে প্রতিবেশী দেশগুলির ওপর চাপ সৃষ্টি করার চেষ্টা করে। এবার চিন বিতর্কিত দক্ষিণ চিন সাগর উপর তার কর্তৃত্ব মজবুত করার জন্য নতুন পথ অবলম্বন করেছে। চিন দক্ষিণ চিন সাগরের য়নসিঙ্গ দ্বীপে একটি আধুনিক সিনেমা হল খুলেছে।


Advertisement

সরকারি সংবাদ সংস্হা জিংহুয়া অনুযায়ী এই সিনেমা হলটি দক্ষিণ চিন সাগরের ওপর চিনের নতুন শহর সানসাতে খোলা হয়েছে। এর নাম রাখা হয়েছে সানসা য়িনলাঙ্গ সিনেমা হল। এই থিয়েটারে 200 জনেরও বেশী স্থানীয় বাসিন্দা এবং সৈনিক চিনের চলচিত্র দ্য ইটারনিটী অফ জিয়াও য়ুলুর প্রথম শো দেখেছেন। হাইনান মিডিয়া ক্রুপের সাধারণ সম্পাদক গু সিয়াজিং বলেছেন, দৈনন্দিন এই থিয়েটারে একটি ফিল্ম প্রদর্শন করা হবে। এর ফলে য়িনলাঙ্গ দ্বীপের বাসিন্দাদের সাথে সৈনিকরাও সাধারণ মানুষের মত সিনেমা উপভোগ করতে পারবেন।

জিংহুয়া অনুযায়ী, এই হাই-টেক থিয়েটারে আধুনিক 4 ডিজিটাল প্রজেক্টরের সঙ্গে রয়েছে 3D স্ক্রীন। এর ফলে দর্শকরা বড় পর্দায় সিনেমা দেখার আনন্দ উপভোগ করতে পারবেন। চিন বিতর্কিত অঞ্চলে দখল করা দ্বীপে লোকদের ফিরিয়ে আনার সাথে তাদের সুযোগ সুবিধাও দিচ্ছে। চিন এই অঞ্চলে কৃত্রিম দ্বীপও তৈরি করেছে। তাদের মধ্যে অনেক জায়গায় সামরিক বেস ও এয়ারস্ট্রিপ তৈরি করেছে। দক্ষিণ চিন সাগরের ওপর ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, ব্রুনেই এবং তাইওয়ানরা দাবি করে।

 

Advertisement


  • Advertisement