… যখন চীনের একটি বাড়ি প্যাক করে আমেরিকাতে পাঠানো হয়েছিল

author image
1:16 pm 11 Sep, 2017

Advertisement

ছোট ছোট জিনিস যেমন মোবাইল, ল্যাপটপ, ঘড়ি, বই আমরা অনলাইনে অর্ডার করতে পারি এবং তার ডিলিভারিও আমরা পেয়ে যাই। গাড়ি এবং মোটরবাইকও যদি অনলাইনে পাওয়া যায় তাহলে আশ্চর্যের বিষয় হবে না। কিন্তু আপনাকে যদি বলা হয় যে বাড়ি প্যাকিং করে অন্যা জায়গায় পাঠানো হয়। একটি পুরো বাড়িকে প্যাক করে চিন থেকে আমেরিকায় পাঠানো হয়েছিল। তারপর সেটাকে খুলে পুরো বাড়িটি সাজানো হয়। এই ঘটনাটি 15 বছরের আগের।

উল্লেখযোগ্যভাবে, চীন ঘরবাড়ি স্থানান্তরিত করতে খ্যাত চীনে। রাস্তা নির্মাণ এবং অন্যান্য কারণে ঘরগুলি স্থানান্তরিত করা হয়, তবে এটি কয়েক মিটার পর্যন্ত করা যেতে পারে। আশ্চর্যজনক প্রায় 15 বছর আগে, পুরো ঘরকে 12000 কিলোমিটার দূরে স্হানান্তরিত করা হয়।



এই বাড়িটি আমেরিকায় ম্যাসাচুসেটসে একটি যাদুঘরে সংরক্ষিত রয়েছে, যেটাকে য়িন য়ু তাঙ্গ বলা হয়। আক্ষরিক অর্থ হলো প্রচুর ছাতা অষ্টাদশ শতাব্দীর শেষদিকে ঐতিহ্যগতভাবে 16 টি ঘরের এই বাড়িটি তৈরি করা হয়। কিং রাজবংশের (1644-19 11) সময়ে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের হুইজৌয়ের আনহুই গ্রামে হুয়াং সারনাম নামের এক ধনী বণিক বাড়িটির নির্মাণ করান।

প্রায় দুশো বছর ধরে এই বাড়িটি হুয়াং পরিবারের বাসস্থান ছিল। 1982 পরিবারের শেষ সদস্য গ্রাম ছেড়ে দেওয়ার পর থেকে বন্ধ পড়েছিল। 1996 সালে একজন আমেরিকান স্কলার চীনা স্থাপত্য ও আসবাবপত্রের ওপর অধ্যয়ন করার জন্য চীনে আসেন এবং এই ঘরটি দেখতে পান। হিউয়াং পরিবার থেকে পিবডি এসক্স মিউজিয়াম (পিইএম) জন্য এই বাড়িটি কিনে নেন। সেই সময় ন্যান্সি পিবডি এক্স মিউজিয়াম (পিইএম) -এর জন্য কাজ করছিল।


Advertisement

ঘর কেনার পর একটি দীর্ঘ এবং কঠিন প্রক্রিয়ার অধীনে স্থানান্তরিত করা হয়েছিল। আর্কিটেকের সহায়তায়, এটির একটি অংশটি সঠিকভাবে খোলা এবং প্যাক করা হয়েছিল। এরপর আমেরিকায় পাঠিয়ে ঠিকমতো সাজানো হয় স্থানান্তরের সবচেয়ে বড় এবং কঠিন ঘটনা ছিল।


  • Advertisement