ট্রেনের এই কোচে রয়েছে এলসিডি টিভি, 180 ডিগ্রী পর্যন্ত ঘুরে যায় এর আসন

author image
12:02 pm 5 Sep, 2017

Advertisement

শীঘ্রই, মুম্বাইবাসীরা ভারতীয় রেলওয়ের চমত্কার ভিসাটোড কোচে বসে ইউরোপের যাত্রা উপভোগ করতে পারবেন। চেন্নাই কোচ ফ্যাক্টরীতে প্রস্তুত হওয়া ওয়েস্টউড কোচ পেয়ে গেয়ে মধ্য রেলওয়ে। বিশেষত ভ্রমণকারীদের কথা মাথায় রেখে এটা তৈরি করা হয়েছে। সুন্দর মনোরম এলাকায় চলবে এই ট্রেন। এই কোচ রবিবার মুম্বাইতে পৌঁছেছে।

এই এসি কোচে মোট 40 টি আসন রয়েছে। যা 180 ডিগ্রি পর্যন্ত ঘোরানো যায়। যাতে যাত্রীরা এরিয়াল ভিউয়ের আনন্দ নিতে পারেন। জালনার কাঁচগুলি বেশ বড় এবং স্বচ্ছ, যাতে চারপাশের দৃশ্যগুলি উপভোগ করা যেতে পারে। এছাড়া রয়েছে 12 টি এলসিডি ফ্রিজ এবং ফ্রিজার ছাড়াও রয়েছে জুশার গ্রাইন্ডার, হট কেসের ব্যবস্হা।


Advertisement

জিনিসপত্র রাখার জন্য আলাদা ব্যবস্হা করা হয়েছে। এছাড়া কোচের 20 শতাংশ অংশ খোলা থাকবে। যেখানে দাঁড়িয়ে প্রকৃতির মনোরম দৃশ্য উপভোগ করতে পারবেন । একটি কোচের ওপর 3.38 কোটি টাকা ব্যয় করা হয়েছে। চেন্নাই এর ইন্টিগ্রাল কোচ কারখানার (আইসিএফ) এই কোচ প্রস্ত্তত করা হয়েছে।

কোচটি তৈরি করার সময় মাথায় রাখা হয়েছিল যে পাহাড়ি এলাকার মধ্যে দিয়ে যাওয়ার সময় যেন যাত্রীরা সেই দৃশ্য উপভোগ করতে পারে। তবে বিস্টাডোম কোচ এখন বিশাখাপত্তনম থেকে আরাকু ভ্যালি পর্যন্ত চলবে। মধ্যে রেলওয়ের মুখপাত্র সুনীল উদাসী বলেছেন, এই বিস্টাডোম কোচ মুম্বইয়ের কর্জত-লোনাওয়ালা এবং কসারা-ইগতপুরী মধ্যে চালানোর ব্যবস্হা করা কথা ভাবা হচ্ছে।

কোচকে কোন গাড়ির সাথে যুক্ত করা হবে সেই বিষয়ে এখন ভাবা হচ্ছে এবং ভাড়া স্বাভাবিকের চেয়ে বেশি হতে পারে বলে আশা করা হচ্ছে। রেলওয়ে আধিকারিকদের মতে বৃহত্ সংখ্যক পর্যটক এই কোচে ভ্রমণের জন্য আগ্রহী হবেন। এটিতে ভ্রমণের অভিজ্ঞতা আল্পস পাহাড়ের মধ্যে দিয়ে সুইজারল্যান্ডের ট্রেন যাওয়ার সময় যেমন হয় তেমন হবে।

Advertisement


  • Advertisement