Advertisement

এই প্রদর্শনীতে দেখানো হয়েছে ধর্ষণের জন্য পোশাক দায়ী নয়

author image
11:42 am 19 Jan, 2018

Advertisement

আমরা 2018 সালে দাড়িয়ে আছি কিন্তু এখনও বহু মেয়ে নির্যাতিত হচ্ছে। আমরা সবাই বলছি আমরা প্রগ্রতিশীল কিন্তু যতক্ষণ না আমরা মেয়েদের সম্মান করবো ততদিন এই প্রগ্রতি হওয়া সম্ভব নয়। সমজে বহুজন মনে করেন যে সমস্ত পুরুষ নারীদের ওপর অত্যাচার করে তারাই শক্তিশালী। এখনও মানুষ মনে করেন নিজেকে নিরাপদ করার দায়িত্ব শুধুমাত্র নারীর। সাধরণত মেয়েদের এই পরামর্শ দেওয়া হয় একা কোথাও যাবে না, ছোট পোশাক পড়বে না, নাইটক্লাবে যাবে না, একা ভ্রমণ করবে না। কিন্তু বাবা-মা তাদের ছেলেদের নারীদের সম্মান করতে কেন শেখায় না? ধর্ষণের জন্য শুধুমাত্র পোশাককে কেন দায়ী করা হয়?

ব্রাসেলসের মোলেনবীকে একটি প্রদর্শনীতে দেখানো হয়েছে ধর্ষণের সময় ভিকটিম কি ধরনের পোশাক পড়েছিলেন। প্রদর্শনীর নাম রাখা হয়েছে ‘ইজ ইট মাই ফলট?’ প্রদর্শনীতে রয়েছে ট্র্যাক প্যান্ট, পাজামা এবং জামা।

লিয়েসবেথ কেনেস, ভিকটিম সাপোর্ট গ্রুপ প্রশিক্ষক এবং কাউন্সেলিং প্রদর্শনীর জন্য তিনি এই কাপড়গুলি সংগ্রহ করেছেন। তিনি বলেছেন,

“এখানে আপনারা নিশ্চয়ই দেখেছেন যে এখানে খুব সাধারণ পোশাক রয়েছে। প্রদর্শনীতে শিশুর শার্টও রয়েছে যার মধ্যে ‘মাই লিটল পনি’ ছবি রয়েছে।”


Advertisement

মেয়েরা নিজেদের ইচ্ছানুযায়ী পোশাক পড়বেন। মোলেনবিয়েক প্রতিরোধ সংস্থার প্রকল্প ব্যবস্থাপক ডেলফিন গুজেন্স বলেছেন,

“আমরা চাই সকল মানুষ বুঝুক যে মেয়েরা তাদের ইচ্ছানুযায়ী পোশাক পড়তে পারে। এই প্রদর্শনীতে দেখানো হয়েছে পোশাক ধর্ষণের জন্য দায়ী নয়।”

সুতরাং সময় এসে গেছে ভিকটিমকে দোষারোপ না করে দোষীদের দোষী সাব্যস্ত করা উচিত।

Advertisement


  • Advertisement