চীন সীমান্তে ভারত তৈরি করলো বিশ্বের সবচেয়ে লম্বা রাস্তা

author image
11:37 am 3 Nov, 2017

Advertisement

চীন সীমান্তে, ভারত বিশ্বের সবচেয়ে লম্বা রাস্তা তৈরি করেছে। সীমান্ত রক্ষী সংস্থা (বিআরও) এই রাস্তাটি নির্মাণ করেছে জম্মু ও কাশ্মীরের লাদাখ এলাকায়। এই রাস্তাটি লাদাখের উমলাঙ্গা দিয়ে গেছে যা 19,300 ফুট উচ্চতায় অবস্থিত। এটাকে বিশ্বের সর্বোচ্চ রাস্তা বলা হচ্ছে।

চীনের সীমান্তে ভারত নিজের অবকাঠামোকে শক্তিশালী করার লক্ষ্যে এই উদ্যোগ নিয়েছে।

সীমান্ত এলাকায় বিআরও খুব সক্রিয়। এই প্রকল্পটি ফ্রীজিং পয়েন্টের অধীনে করা হয়েছে। বিশ্বের সর্বোচ্চ সড়ক লে থেকে 230 কিলোমিটার দূরে হানলে কাছাকাছি অবস্থিত রয়েছে। এটি প্রায় 86 কিলোমিটার লম্বা এবং চিসুফল ও ডেমচোকের মতো সীমান্তের গ্রামগুলির সাথে সংযুক্ত, যা দূরে অবস্থিত। এটা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।


Advertisement

তবে এই রাস্তা তৈরি করা সহজ ছিল না। এখানে নির্মাণ কার্যক্রমের জন্য জলবায়ু সবসময় প্রতিকূল থাকে। গ্রীষ্মে তাপমাত্রা -20 ডিগ্রী সেলসিয়াস থাকে, শীতকালে 40 ডিগ্রির নীচে চলে যায়।



প্রকল্পটির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার ডিএম পূরভিমঠ বলেছেন:

“এত উচ্চতায় অক্সিজেন স্বাভাবিকের থেকে 50 শতাংশ কম থাকে। এই কারণেই মেশিন ও জনশক্তি বিষম জলবায়ু এবং কম অক্সিজেনের কারণে 50 শতাংশ কমে যায়। মেশিন অপারেটরকে অক্সিজেনের জন্য প্রতি 10 মিনিট নিচে আসতে হয়। এ ধরনের উচ্চতায় যন্ত্রপাতি বজায় রাখা আরেকটি বড় চ্যালেঞ্জ।”


Advertisement

এই অঞ্চল থেকে চীন ও পাকিস্তান থেকে তীব্র প্রতিদ্বন্দ্বিতা আসতে থাকে। এক্ষেত্রে ভারত সীমান্ত এলাকায় অবকাঠামো নির্মাণে বিশেষ মনোযোগ দিচ্ছে।


  • Advertisement