Advertisement

কেকের ওপর লাগানো মোমবাতি নেভানোর ফলে সংক্রমণের ঝুঁকি বাড়ছে

author image
11:50 am 7 Sep, 2017

Advertisement

জন্মদিনের অনুষ্ঠানে আমরা সকলেই মোমবাতি সাঁজানো কেক কাটা, উপহার পাওয়া, বন্ধু এবং আত্মীয়দের সঙ্গে খুব আনন্দ করি। বিশেষ করে শিশুরা উৎসুকভাবে তাদের জন্মদিনের জন্য অপেক্ষা করে। আপনি যদি আপনার জন্মদিনে মোমবাতি নিভিয়ে কেক কাটার কথা ভাবছেন তাহলে এই খবরটি আপনার জন্য।

একটি গবেষণায় বলা হয়েছে জন্মদিন উপলক্ষে মোমবাতি নিভিয়ে কেক কাটার ফলে সংক্রমণের ঝুঁকি বাড়ছে। এই গবেষণাটি মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলিনার ক্লেমসন বিশ্ববিদ্যালয়ে করা হয়েছে। গবেষকরা বলেছেন, এর ফলে মুখ থেকে ব্যাকটেরিয়া বা জীবাণু বেরিয়ে কেকে চলে যায়। এর ফলে কেকে ব্যাকটেরিয়ার সংখ্যা 1400 শতাংশ পর্যন্ত বৃদ্ধি পায়।

গবেষণায় জানা গেছে নিংশ্বাসে উপস্হিত এয়ারোসোলের কারণে ব্যাকটেরিয়া কেক পর্যন্ত পৌছায়। গবেষণা দলের সদস্য অধ্যাপক পল ডসন বলেছেন, “অনেকে কেকের ওপর ফু দিয়ে ব্যাকটেরিয়া স্থানান্তর করে না, অনেকে আবার বেশি পরিমাণে ব্যাকটেরিয়া স্থানান্তরিত করে।” তিনি বলেছেন, ” ফু দিলে সংক্রমণের ঝুঁকি15 শতাংশ পর্যন্ত বেড়ে যায়, এছাড়া ব্যক্তির লালার কারণে 120 বার পর্যন্ত বৃদ্ধি পায়।”


Advertisement

কিন্তু ডসন মনে করেন যে জন্মদিনের দিন প্রথাগত ঐতিহ্য পালন করার সময় অসুস্হ হওয়ার সম্ভাবনা থাকে। তিনি বলেছেন, “আমার দৃষ্টিকোণে এটি কোনও বড় স্বাস্থ্য সমস্যা নয়। বাস্তবে আপনি যদি 100,000 বার করে থাকেন, তাহলে অসুস্থ হওয়ার ঝুঁকি সম্ভবত খুব কম হবে।”

গবেষকদের মতে, জন্মদিনে কেক কাটার আগে মোমবাতি নেভানোর প্রচলন কিভাবে শুরু হয়েছে সেই সম্পর্কে বিভিন্ন মতামত রয়েছে। কেকে মোমবাতি লাগানোর নিয়ম শুরু হয়েছিল গ্রীক সময়কাল থেকে। তখন মানুষ কেকের ওপর মোমবাতি লাগিয়ে আর্টেমিস দেবী মন্দিরে যেতেন। তাদের বিশ্বাস ছিল যে মোমবাতির ধোঁয়ার মাধ্যমে তাদের প্রার্থনা ঈশ্বরের কাছে পৌছায়।

Advertisement


  • Advertisement