Advertisement

‘সারাহ’ অ্যাপ আপনার গোপন তথ্য তাদের সার্ভারে আপলোড করছে

author image
2:15 pm 30 Aug, 2017

Advertisement

‘সারাহ’ অ্যাপ হলো এমন একটি অ্যাপ যার মাধ্যমে কেউ আপনাকে গোপন বার্তা পাঠাতে পারে। এই অ্যাপটি কয়েক দিন আগে বেশ জনপ্রিয় হয়েছিল। আজও অনেকে এর ব্যবহার করছে।

কিন্তু গোপনীয়তা বজায় রাখার দাবি করার এই অ্যাপটি আসলে ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করে সার্ভারে আপলোড করে।

The Intercept-এ প্রকাশিত খবর অনুযায়ী, সারাহ অ্যাপ আপনার ইমেল-কনটেক্ট এবং ফোনের-কনটেক্ট তাদের সার্ভারে আপলোড করছে। বিশপ ফক্সের সিকিউরিটি বিশ্লেষক জাকারিয়া জুলিয়ান এই অ্যাপটি সম্পর্কে এই তথ্য প্রকাশ করেছেন।

উল্লেখযোগ্যভাবে, এই অ্যাপ এর গোপনীয়তা নীতিতে বলা হয়েছে এই অ্যাপ ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণ করে না।


Advertisement

জুলিয়ানের মতে, এই অ্যাপ ব্যবহারকারীদের যোগাযোগের তালিকা সার্ভারে আপলোড করে। জুলিয়া এই বিষয়টি তখন জানতে পারেন যখন তিনি এই অ্যাপটিকে তার Galaxy S5-এ ডাউনলোড করেন। তার ফোনে ছিল বিইউআরপি স্যুট সফ্টওয়্যার। এর মাধ্যমে তিনি জানতে পারেন তার ফোনের সমস্ত তথ্য সারাহ অ্যাপের মাধ্যমে নেওয়া হচ্ছে।

সারাহ অ্যাপেল এবং অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের সমস্ত তথ্য সংগ্রহ করে। এই অ্যাপটি যে সততার কথা বলেছিল সেটায় এখন নিজেই ব্যর্থ হয়েছে। ব্যবহারকারীদের জিজ্ঞাসা ছাড়াই তথ্য সংগ্রহ করা ভুল।

আপনি যদি কাউকে এই অ্যাপে অসামঞ্জস্যপূর্ণ এবং অস্পষ্ট বার্তা পাঠিয়ে থাকেন তাহলে এটা এখন আপনার কাছে চিন্তার বিষয়। যদি নাও পাঠিয়ে থাকেন তাহলে আপনার মধ্যে ভয় রয়েছে যে আপনার নাম, ঠিকানা, সবকিছু বিশ্বের সামনে আসতে পারে। তবে এখন সবকিছু সারাহ অ্যাপের ওপর নির্ভর করছে।

Advertisement


  • Advertisement