পুনের এই ঐতিহাসিক ভবন আজ ভুতুড়ে প্রাসাদ নামে পরিচিত

author image
11:52 am 16 Jan, 2018

Advertisement

পুনেতে অবস্হিত শনিবার ওয়াড়া দুর্গ একটি ঐতিহাসিক ভবন। 1746 সালে পেশো বাজিরও এই প্রাসাদটি নির্মাণ করান। 1818 সাল পর্যন্ত পেশোয়ারের অধীনে ছিল। এই প্রাসাদটির ভিত্তি শনিবারে স্থাপিত হয় বলে এর নাম রাখা হয়েছিল শনিবার ওয়াড়া। এই প্রাসাদটি অত্যন্ত চমত্কার। এক সময় পেশওয়ার বাজিরাও তাঁর স্ত্রী কাশী বাইয়ের জন্য খুব ভালোবাসার সাথে তৈরি করিয়েছিলেন। কিন্তু এই মহৎ প্রাসাদে এমন একটি ঘটনা ঘটেছিল যার ফলে এর নাম ভুতুড়ে প্রাসাদ হয়। একসময় মারাঠাদের গর্ব শনিবার ওয়াড়া ভুতুড়ে বলে পরিচিত।

এই প্রাসাদটি খুব বিলাসবহুলভাবে নির্মিত হয়েছিল, কিন্তু প্রাসাদটির কাজ সম্পন্ন হওয়ার আগে বাজিরাও এবং কাশী বাইয়ের মাঝখানে মাস্তানি চলে আসেন। বাজীরাও মাস্তানীর প্রেমে পড়ে যান। কিন্তু এই প্রাসাদে স্ত্রীর সাথে থাকার স্বপ্ন পূরণ হয়েনি। এরপর প্রাসাদে বহু ঘটনা ঘটে। 1828 সালে শনিবার ওয়াড়া আগুন লেগে যায়। বিশাল অংশ পূড়ে ছাই হয়ে যায়। আশ্চর্যজনকভাবে, কেউ জানে না এই আগুন কিভাবে লেগেছিল। শুধু এই নয়, বলা হয় যে অমাবস্যার দিন প্রাসাদ থেকে বেদনাদায়ক চিত্কার শোনা যায়। অনেকে বলেন যে এই আওয়াজ হলো তার যাকে হত্যা করে নদীতে ফেলে দেওয়া হয়েছিল।


Advertisement

পেশোয়া বাজিরাও পরে এই প্রাসাদে বিভিন্ন রাজনৈতিক ওলট পালট হয় এবং ক্ষমতার লোভে 18 বছরের বয়সী নারায়ণ রাও হত্যা করা হয়। বলা হয় যে, আজও নারায়ণ রাও তার কাকা রাঘবাকে ডাকতে থাকেন। বহু লোক মনে করেন যে অমবস্যার দিন নারায়ণ রাও আওয়াজ শোনা যায়।

নারায়ণ রাও নানাসাহেব পেশোয়া কনিষ্ঠ পুত্র ছিলেন। বস্তুত, দুই ভাই মৃত্যুর পর নারায়ণ রাও পেশোয়া পদে বসানো হয়। কিন্তু তাঁর বয়স কম হওয়া রাঘবাকে পরামর্শদাতা করা হয় এবং রাজ্যের দায়িত্ব ছিল রাঘবার ওপর। রাজ্য সঞ্চালনের বিষয় রাঘবা এবং তাঁর স্ত্রী খুশি ছিলেন না। ক্ষমতার লোভে তাঁরা সম্পর্কেরও খুন করে দেন।

রাঘবার ভুল উদ্দেশ্যের কথা নারায়ণ রাও জানতে পারেন। এর ফলে তাদের মধ্যে দূরত্ব বেড়ে যায়। একবার রাঘবা ভিলের সরদার সুমের সিংকে একটি চিঠি লিখেছিলেন।এই চিঠিতে আনন্দীবাই পাল্টে দিয়ে নারায়ণ রাওকে মেরে ফেলার আদেশ দেন। যার ফলে সুমের সিং নারায়ণ রাও-র ওপর হামলা করেন। তখন তিনি কাকার নাম নিয়ে চিত্কার করতে থাকেন। কিন্তু সুমের সিং নারায়ণ রাও কে তলোয়ার দিয়ে হত্যা করেন।

Advertisement


  • Advertisement