Advertisement

আপনার এই সাতটি ভুল ক্ষতি করছে আপনার হাড়ের

author image
5:08 pm 28 Nov, 2017

Advertisement

হাড় আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অংশ। সুস্থ হাড় সুস্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা। সুস্থ থাকার জন্য শক্তিশালী হাড় অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে খারাপ খাবারের কারণে, আমাদের স্বাস্থ্যের ক্ষেত্রে কেবল খারাপ প্রভাব ফেলবে তা নয় হাড়েরও বড় ক্ষতি করে। আমরা আপনাদের এমন কিছু খাবারের বিষয়ে বলতে যাচ্ছি যা হাড়েকে অত্যধিক দুর্বল করে দেয়।

1. ঠান্ডা পানীয়

অতিরিক্ত ঠান্ডা পানীয় আপনার শরীরের জন্য ক্ষতিকর। এর মধ্যে উপস্হিত কার্বন ডাই অক্সাইড এবং ফসফরাস হাড়কে দুর্বল করে দেয়।

2. কফি

অতিরিক্ত কফি পান করা উচিত নয়। কফিতে ক্যাফিনের মাত্রা বেশি থাকে। অতিরিক্ত কফি পানের ফলে শরীরে ক্যালসিয়ামের মাত্রা কমতে থাকে। ক্যালসিয়ামের মাত্রা হ্রাসের সাথে হাড় দুর্বল হয়ে যায়।

3. সিগারেট

সিগারেটে উপস্থিত বিষাক্ত পদার্থগুলি হাড়কে দুর্বল করে দেয়। অতিরিক্ত সিগারেটের অভ্যাস হাড়ের টিস্যুকে নষ্ট করে দেয় এবং নতুন টিস্যু দ্রুত তৈরি হয় না। ধূমপায়ীদের ক্ষেত্রে হাড় দুর্বল হওয়ার ঝুঁকি বেশি।

4. অ্যালকোহল


Advertisement

অ্যালকোহলের অতিরিক্ত সেবন হাড়ের পক্ষে ক্ষতিকারক। এটি শরীরের মধ্যে ক্যালসিয়াম শোষণ হ্রাস করে এবং হাড়ের ক্যালসিয়াম হ্রাস করে। হাড়কে দুর্বল করে দেয়।

5. লবণ

লবণ বা লবণের মতো জিনিসগুলি অনেক বেশি ব্যবহার করা উচিত নয়। অতিরিক্ত লবণের সেবন শরীরের ক্যালসিয়ামকে ইউরিনের মাধ্যমে বের করে দেয় এবং হাড় দুর্বল হতে থাকে।

6. অতিরিক্ত খাওয়ার অভ্যাস

অতিরিক্ত খাবার খাওয়ার অভ্যাস শরীরের পক্ষে ক্ষতিকারক। শরীরের ওজন বৃদ্ধি হতে শুরু করে। এই কারণে হাড়ের ওপর বেশি চাপ পড়তে থাকে। স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার খাওয়া শুরু করন।

7. ওষুধের অতিরিক্ত সেবন

অনেক ওষুধ এমন হয়যেগুলি দীর্ঘ সময় ধরে খাওয়ার পলে হাড়ের ওপর ক্ষতিকারক প্রভাব পড়ে। বেশিরভাগ ক্ষেত্রে বাত, হাঁপানির মতো এমন ওষুধ থাকে যেগুলি খাওয়ার ফলে হাড়ের ক্ষতি হয়। তাই ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ খাবেন না।

Advertisement


  • Advertisement