Advertisement

এখানে খনন করে পাওয়া গেলো কয়েক শত খুলি

author image
12:42 pm 14 Jul, 2017

Advertisement

মেক্সিকো সিটি খনন কার্যের দরুণ প্রত্নতাত্বিকরা পেলেন কয়েক শত খুলি। এই খুলিগুলির মাটিতে মিনারের আকারে সমাহিত করা হয়েছে। যে জায়গা থেকে এই খুলিগুলি পাওয়া গেছে সেই স্হানটির নাম হলো টেম্পলো মেয়র। এক সময় এই স্হানটি ছিল অ্যাজটেক সাম্রাজ্যের রাজধানী। পরবর্তীকালে এই স্হানটি মেক্সিকো সিটি নামে পরিচিত হয়। গুরুত্বপূর্ণ বিষয়টি হলো এখান থেকে যে খুলিগুলি পাওয়া গেছে সেগুলি হলো মহিলা এবং শিশুদের, যেটা বলির ভয়ঙ্কর প্রথাকে তুলে ধরেছে।

দক্ষিণ আমেরিকায় অ্যাজটেক সাম্রাজ্যের আধিপত্য স্হাপিত হয়েছিল 1428। এর প্রমুখ মন্দির হলো টেম্পলো মেয়র। এখানেই খনন করে পাওয়া গেছে এই খুলি। এখন পর্যন্ত পাওয়া গেছে 676 খুলি। যেহেতু এখনও খনন চলছে সেই কারণে এর সংখ্যা ক্রমাগত বৃদ্ধি হওয়ার আশঙ্কা রয়েছে। মক্সিকো সরকারি প্রতিষ্ঠান নৃবিজ্ঞান ও ইতিহাস জাতীয় ইনস্টিটিউট দ্বারা এই খননকার্য করা হচ্ছে।


Advertisement

এই খুলিগুলিকে লাগানো রয়েছে মিনারের আকারের। চুনের সাহায্যে এগুলিকে আবৃত করা হয়েছে। মনে করা হচ্ছে যে এটা হলো হুইয়ি তোজমপানটিল-এর অংশ। যা হাজার হাজার খুলি দিয়ে তৈরি। এটা শত্রুদের এবং অপরাধীদের ভয় দেখানোর জন্য তৈরি করা হয়েছিল। এই ভয়াবহ গঠনের উল্লেখ স্পেনীয়রা তাদের বইতে করেছে।

প্রত্নতাত্বিকরা এতদিন খনন করে পুরুষ খুলি পেয়েছিলেন। কিন্তু এই প্রথমবার তাঁরা পেলেন মহিলা এবং শিশুদের খুলি। এক্ষেত্রে প্রশ্ন উঠছে যে অ্যাজটেক সভ্যতায় কি মহিলা এবং শিশুদের বলি দেওয়া হতো।

Advertisement


  • Advertisement