গন্তব্যে পৌছানোর সাথে দূষণও নিয়ন্ত্রণ করে এই সাইকেল

author image
5:24 pm 15 Jul, 2017

Advertisement

বিজ্ঞানীরা এমন একটি সাইকেলের আবিষ্কার করেছেন যেটা কেবলমাত্র গন্তব্যে পৌছায় তা নয় দূষণও শোষণ করে নেয়। এই সাইকেল চালানোর ফলে আশেপাশের বায়ু বিশুদ্ধ হয়ে যায়। এই সাইকেলটি তৈরি করেছে চিনের বাইক শেয়ারিং স্টার্টঅপ ওফো।

এটাকে ধোঁয়াশা বিহীন বাইসেইকেলও বলা যেতে পারে।

এই সাইকেলে একটি মডিউল লাগানো রয়েছে। যেটা বায়ুমন্ডল থেকে দূষণ শোষণ করে নেয়। তার সাথে বায়ুতে বিশুদ্ধ হাওয়া নির্গত করে। এটা চলার ফলে আশেপাশের পরিবেশ পরিচ্ছন্ন থাকবে।

সাইকেলটি ডাচ ডিজাইনার ড্যান রুজাগার্ডে দ্বারা শুরু করা শহরের দূষণ কম করার প্রকল্পের অন্তর্গত।

চিন বিশ্বের সবচেয়ে দূষিত দেশের মধ্যে একটি। এখানে দূষণ কম করার জন্য তিনটি নতুন উপায় বার করা হয়েছে। দূষণ নিয়ন্ত্রণ করার জন্য চিন কঠিন পদক্ষেপ নিয়েছে।

চিন দূষণ নিয়ন্ত্রণ করার জন্য গুরুত্বপূর্ণ প্রকল্প শুরু করেছে। যার মধ্যে রয়েছে ভারী শিল্প কারখানাগুলিকে বেইজিং এবং অন্যান্য শহর থেকে আলাদা করা। সম্প্রতি রিপোর্ট অনুযায়ী চিনের 70 শতাংশ কোম্পানী দূষণ নিয়ন্ত্রণের জন্য তৈরি করা নিয়মগুলি মানতে রাজি নয়।

কয়েকদিন আগে চিনে শুদ্ধ বাতাস ভর্তি বোতল বিক্রি করার কথা বলা হয়েছিল।

চিনে কানাডার একটি কোম্পানী পাহাড়ের শুদ্ধ ও পরিষ্কার হাওয়া ভর্তি বোতল বিক্রি করছিল। শুদ্ধ বাতাসে ভর্তি এই বোতলের দাম হলো 28 ডলার।



সাম্প্রতিক দিনগুলোতে চিনে দূষণের মাত্রা বিপজ্জনক মাত্রা পৌছে গেছে এবং এর লাভ তুলছে কানাডার কোম্পানী। আশ্চর্যজনক কোম্পানী তাদের এই বোতল বিক্রি করার ক্রেতাও পেয়ে গেছে।

 


Advertisement

 


  • Advertisement