Advertisement

UC ব্রাউজারের ওপর ইউজারদের ডেটা লিক করার অভিযোগ

author image
1:43 pm 23 Aug, 2017

Advertisement

চিনের ইন্টারনেট মিডিয়া কোম্পানী UC ব্রাউজারের বিরুদ্ধে পাওয়া আভিযোগের পর ভারত সরকার এর বিরুদ্ধে কঠিন পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ব্রাউজারের ওপর ইউজারদের মোবাইল ডেটা লিক করার অভিযোগ করা হয়েছে। UC ব্রাউজার ভারতীয় ইউজারদের সম্পর্কে সমস্ত তথ্য ফাঁস করছে। UC ব্রাউজারের সম্বন্ধে এই তথ্য সত্যি প্রমাণ হলে ভারতে এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের একজন বরিষ্ঠ আধিকারিক বলেছেন, UC ব্রাউজার উপর ভারতীয়দের তথ্য ফাঁস করার অভিযোগ রয়েছে। সরকার তদন্ত করছে। যদি এটা সত্যি হয় তাহলে এটা ভারতীয় উপভোক্তাদের সাথে বিশ্বাসঘাতকতা।


Advertisement

উল্লেখযোগ্য, UC ব্রাউজার চিনা কোম্পানী আলিবাবা মোবাইল গ্রুপের অংশ। অভিযোগ অনুযায়ী, ভারতীয় ইউজারদের মোবাইল ডেটা চিনের সার্ভারে পাঠানো হয়। যদি ব্রাউজারকে আনইনস্টল করলে বা ডিলিট করলেও ডিভাইসের ডিএনএস-এর কন্ট্রোল থাকবে।

UC ব্রাউজারের পেরেন্ট কোম্পানী ইউসি ওয়েব এই ধরনের বিজ্ঞপ্তি থেকে অস্বীকার করেছে। কোম্পানী জানিয়েছে ইউজারদের তথ্য গোপন থাকে এবং কোম্পানী এ ব্যাপারে সচেতন। কোম্পানী স্হানীয় নিয়ম পালন করে এবং ব্যবহারকারীদের তথ্যকে গোপন রাখার বিষয়ে গুরুত্ব দেয়। উপভোক্তাদের বিশ্বাস ভেঙে যাবে এমন কোনও কাজ UC ব্রাউজার করবে না।

UC ব্রাউজার মোবাইল গ্রাহকদের মধ্যে বেশ জনপ্রিয়। UC ব্রাউজার এর মূল কোম্পানী আলিবাবা গ্রুপ ভারতে পেটীএম এবং এর অভিভাবক সংস্থা ওয়ান97, স্ন্যাপডীল বিনিয়োগ করেছে। ভারতে বেশিরভাগ মানুষ এগুলি ব্যবহার করেন।

Advertisement


  • Advertisement