800 বছর আগে উঁচু ভবনে পূর্ণ ছিল এই শহর,আজও দৃঢ়ভাবে স্থায়ী

author image
5:08 pm 12 Aug, 2017

Advertisement

Advertisement

মধ্যযুগে উত্তর ইতালির বোলোনে শহর বর্তমানের আধুনিক শহরের থেকে আলাদা ছিল না। আজ থেকে 80 বছর আগে এখানে 180-র বেশি গগন স্পর্শী উঁচু তলার বাড়ি ছিল। শহরের ধনী ব্যক্তিরা তাদের শক্তি এবং গুরুত্ব প্রকট করার জন্য তৈরি করাতেন।

প্রত্নতাত্ত্বিকদের মতে, দ্বাদশ এবং ত্রয়োদশ শতাব্দীতে বোলোনে শহর 180-র বেশি গগন স্পর্শী বাড়ি ছিল। তবে ত্রয়োদশ শতাব্দীতে বেশিরভাগ বাড়ি ভেঙে দেওয়া হয়। বাকিগুলি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা হয়। যেমন কোনওগুলোকে কারাগারে আবার কোনও কোনওটিকে দোকান বা ভবনে পরিণত করা হয়েছে।

শেষ টাওয়ারটি 1971 সালে ধ্বংস করা হয়। আজ এই শহরে সেই সময়কার 20 ভবন অক্ষত রয়েছে। এর মধ্যে সবচেয়ে বিখ্যাত হলো এশীনেলী এবং গেরীসেন্ডা। উভয় টাওয়ার সেই সময় বিখ্যাত পরিবারের নামানুসারে নামকরণ করা হয়েছিল। এর মধ্যে এশীনেলী টাওয়ারের দৈর্ঘ্য 97 মিটার এবং গেরীসেন্ডার 48 মিটার।

তবে প্রথমদিকে এই দুটি টাওয়ার উচ্চতা একইরকম ছিল। কিন্তু টাওয়ার ভাঙার সময় গেরীসেন্ডার ওপরের অংশগুলিকে ভেঙে ফেলা হয়েছিল। অন্যদিকে এশীনেলী টাওয়ারের উচ্চতা বাড়ানো হয়েছিল। আজও এশীনেলী টাওয়ারের ছাদের ওপর উঠে শহরের সোন্দর্যকে উপভোগ করা যায়।


  • Advertisement