Advertisement

পৃথিবীতে রয়েছে এই 9 টি রহস্যময় স্হান সেগুলির সম্পর্কে আপনারা জানেন না

author image
1:30 pm 20 Jul, 2017

Advertisement

মনে হয় যেন মানুষ সমগ্র পৃথিবীকে ভালো করে চিনে ফেলেছে। প্রায় প্রতিটি জিনিসই আবিষ্কার করা হয়েছে এবং সেগুলিকে বিশ্লেষণও করা হয়েছে। কিন্তু এটা সম্পূর্ণভাবে সত্য নয়। আজও পৃথিবীতে এমন অনেক স্হান রয়েছে যেখানে লুকিয়ে রয়েছে বহু রহস্য। আজকে আমরা আপনাদের সেই সমস্ত জায়গার সম্পর্কে বলতে যাচ্ছি।

1. মাউন্ট রেরোমা – ভেনেজুয়েলা, ব্রাজিল, গুয়ানা

প্রায় 20 বছর আগে এই বিশালাকার পর্বতের উদ্ভব হয়েছিল ভেনিজুয়েলা, ব্রাজিল, গুয়ানার সীমান্তে। এই পর্বতের সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো এর 9,000 ফুট উঁচুতে রয়েছে মালভূমি। এই অংশটি মেঘে ঢাকা এবং এখানে প্রতিদিন বৃষ্টিপাত হয়।

2. লেক ভস্টক – অ্যান্টার্কটিকা

ভস্টক হ্রদ আকারে খুবই বড়। এটা বিশ্বের বৃহত্তম হ্রদের মধ্যে একটি। এই হ্রদের গভীরতম অংশ 2.5 মাইল নিচে তুষারে আবৃত। লেকের গভীরতম অংশ থেকে নেওয়া নমুনার থেকে অজানা প্রজাতির ডিএনএ পাওয়া গেছে।

3. সিন ড্যান গুহা – ভিয়েতনাম

এই বিশাল গুহার বৃহত্ অংশ অস্পষ্ঠ। স্হানীয়রা এই গুহাটির সম্পর্কে অবগত। কিন্তু গুহা থেকে আসা বিভিন্ন ধরনের আওয়াজের কারণে তারা গুহার থেকে দূরে থাকে। 2009 সালে প্রথম এই গুহায় আংশিকভাবে অনুসন্ধান শুরু হয়। তারপরে জানা যায় এখানে 500 ফুট দীর্ঘ এবং 650 ফুট প্রশস্ত গুহা রয়েছে। গুহাটি আকারে এত বড় যে এর মধ্যে রয়েছে জঙ্গল,বিরল নদী ও নিজস্ব আবহাওয়া।

4. চ্যালেঞ্জার ডিপ – মারিয়ানা ট্রেঞ্চ, পশ্চিম প্রশান্ত মহাসাগর

এটি বিশ্বের গভীরতম স্হান এবং এখানে মাত্র চারবার যাওয়া হয়েছে অনুসন্ধানের জন্য। এই থাই 1580 মাইল দীর্ঘ এবং 43 মাইল গভীর। এখানে রয়েছে অদ্ভুত প্রাণী, যাদের সম্পর্কে আমরা খুবই কম জানি।

5. ইস্ট স্কটিয়া রিজ – দক্ষিন মহাসাগর


Advertisement

2012 এই অনন্য জলীয় বায়োটাইপের অনুসন্ধান করা হয়েছিল। সমুদ্রপৃষ্ঠ থেকে 8.200 ফুট নিচে অবস্হিত এই রিজ হাইড্রোথারমেট ভেন্ট দ্বারা গরম হয়। এটা 719 ডিগ্রী ফারেনহাইট পর্যন্ত গরম হতে পারে।

6. সীমা হামবোল্টের এবং সীমা মার্টেল – ভেনেজুয়েলা

সীমা হামবোল্টের এবং সীমা মার্টেল হলো ভেনেজুয়েলার 11,500 ফুট উঁচুতে অবস্হিত দুটি বিশাল সিঙ্কহোল। 1961 সালে আবিষ্কার করা এই গর্তগুলি এখনো অজানা রয়েছে। স্হানীয় প্রচলিত কাহিনী অনুযায়ী এই স্হানটি রহস্যময়।

7. মেলভিল রেঞ্জ – অস্ট্রেলিয়া

2013 সালে বিজ্ঞানীরা অস্ট্রেলিয়ায় এই দূরবর্তী রেনফরেস্টের আবিষ্কার করেছিলেন। এটা কেপইয়োর্ক উপদ্বীপের একটি বিশালাকার বোল্ডার মালভূমিতে অবস্হিত রযেছে। এখানে শুধুমাত্র হেলিকপ্টার দ্বারা যাওয়া যাবে। এই স্হানটি অনেক বিচিত্র প্রজাতির বাসস্হানও।

8. পালাওয়ান পার্বত্য অঞ্চল – ফিলিপাইন

উদ্ভিদবিজ্ঞানীরা যখন পালাওয়ান দ্বীপের একটি প্রত্যন্ত এলাকায় অনুসন্ধান করছিলেন তখন তাঁরা মাউন্ট ভিক্টোরিয়া এবং মাউন্ট সাগপার শীর্ষে কিছু মাংসাশী উদ্ভিদ সন্ধান পান। জীবনের অনেক রহস্যময় রুপেরও খোঁজ পাওয়া গেছে।

9. বোসাবী ক্রেটর – পাপুয়া নিউ গুইনিয়া

2 লক্ষ বছর আগে এখানে অগ্ন্যুতপাত হয়। এখন এটা একটি বিচ্ছিন্ন বাস্তু। 2009 সালে বিবিসি ডকুমেন্টারী ফিল্ম তৈরি করার দল এখানে গবেষণার জান এবং তাঁরা এখান থেকে 40 অজ্ঞাত পরিচয় প্রাণীর সন্ধান পান।

Advertisement


  • Advertisement