Advertisement

1937 সালের এই ছবিটি নিয়ে শুরু হয়েছে বিরোধিতা

author image
12:32 pm 30 Aug, 2017

Advertisement

80 বছর পুরানো এই ছবিটিকে নিয়ে শুরু হয়েছে বিরোধিতা। বস্ত্তত এই পুরানো ছবিতে এক আমেরিকান ব্যক্তিকে আইফোন ব্যবহার করতে দেখা যাচ্ছে। সকলেই এই ছবিটিকে নিয়ে প্রশ্ন তুলছে। এত পুরানো ছবিতে কিভাবে কেউ আইফোন ব্যবহার করতে পারে।

কিন্তু ছবিটির দিকে তাকালে এই মনে হচ্ছে।

এই ছবিটির নাম হলো ‘মিস্টার পিনকান এন্ড দ্য সেটলিং অফ্ স্প্রিংফিল্ড’। এই চিত্রটি 1937 সালে ইটালিয়ান চিত্রশিল্পী অ্যামবার্টো রোমান তৈরি করেছিলেন। এই ছবিতে ব্রিটিশ ঔপনিবেশিক এবং দুজন আমেরিকান উপজাতিকে দেখানো হয়েছে। বলা হয়েছে যে 1630 সালে এই দল আমেরিকাতে মিলিত হয়েছিল।

উল্লেখযোগ্য বিষয়টি হলো 1930 সালে মোবাইল ফোনের কোনও অস্তিত্ব ছিল না। তাহলে শিল্পী কি চিন্তা করে ছবিতে এই মোবাইল ফোনটি চিত্রিত করেছেন। তার সাথে ছবিতে দেখা যাচ্ছে এই ব্যক্তি এমনভাবে মোবাইল ফনের দিকে তাঁকিয়েছে যেমন আজকাল মেট্রো এবং বাস স্ট্যান্ডে সকলে তাকিয়ে থাকে।


Advertisement

ব্রায়ান এন্ডারসনের মতে:

” ছবিতে এটা স্পষ্ট নয় যে এই ব্যক্তিটি কে, কিন্তু দেখে মনে হচ্ছে যসে সেলফি তোলার চেষ্টা করছে অথবা ফেসবুকে নিউজ ফিড চেক করছে। আজকাল সবাই যেমন মোবাইল ফোনের দিকে তাকায় ঠিক সেইভাবে এই ব্যক্তিটিও তাকিয়েছে। মনে হচ্ছে সে কোনও টুইট দেখছে বা গেম খেলছে। ”

কিন্তু বিষয়টি হলো যে 1970 সালের আগে মোবাইল ফোনের কোনও অস্তিত্ব ছিল না। তাহলে এটা ফোন নাও হতে পারে। বিশেষজ্ঞদের মতে এটা কোনও আয়না হতে পারে। যেটা ফোনের মতই দেখতে। যাইহোক সকলের কাছে আলোচনা করার মতো নতুন বিষয় পাওয়া গেলো।

 

Advertisement


  • Advertisement