ইঞ্জিনিয়ারিং ডিগ্রি নেওয়ার পর এই 6 জন ক্রিকেটার মাঠে নেমে নতুন রেকর্ড তৈরি করেছেন

author image
4:23 pm 12 Dec, 2017

Advertisement

আমরা প্রায়ই ভালো খেলোয়াড়দের দিকে তাকিয়ে মনে করি যে তাঁরা শুধুমাত্র খেলায় মনোযোগ দিয়েছেন। তাঁরা ক্রিকেট খেলা ছাড়া আর কিছু করতে পারেন না, কিন্তু বাস্তবিকই তাই নয়। খেলায় মাস্টার হওয়ার সাথে তাঁরা অন্যান্য বিষয়ে পারদর্শী। বহু খেলোয়াড় খেলার সাথে পড়াশুনায় খুব ভালো ছিলেন। আমরা এমন কয়েকজন খেলোয়াড়দের সম্পর্কে বলতে যাচ্ছি যারা ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেছেন।

1. অনিল কুম্বলে

ভারতীয় ক্রিকেট দলের সেরা বোলারদের মধ্যে একজন অনিল কুম্বলে। তাঁর ক্রিকেটের শখ পূরণ করার জন্য ইঞ্জিনিয়ারিংয়ের পরিবর্তে ক্রিকেটে ক্যারিয়ার তৈরি করেছেন। তিনি 1991-92 সালে ব্যাঙ্গালোরের ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভ করেন এবং একই বছরে ক্রিকেটে আত্মপ্রকাশ করেন। কুম্বলে তার ক্যারিয়ারের বেশ কিছু রেকর্ড করেছেন। কুম্বলে টেস্ট ম্যাচে 619 ও ওয়ানডেতে 337 উইকেট নেন।

2. যভাগল শ্রীনাথ

টিম ইন্ডিয়া সেরা খেলোয়াড় হিসেবে যভাগল শ্রীনাথ ম্যাচ রেফারি ছিলেন, তিনি বিশ্বাস করেন যে কোনও খেলোয়াড়ের ব্যক্তিত্ব বিকাশের জন্য শিক্ষিত হওয়া খুবই গুরুত্বপূর্ণ। শ্রীনাথ হলেন ভারতের সেরা বোলার মধ্যে একজন। তিনি মহীশূরের জয়ৈরাজেন্দ্র কলেজ থেকে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভ করেন।

3. রবিচন্দ্রন অশ্বিন


Advertisement

রবিচন্দ্রন অশ্বিন বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের সেরা বোলার। তিনি চেন্নাই এর এসএসএন কলেজ অফ ইঞ্জিনিয়ারিং থেকে বিটেক ডিগ্রি অর্জন করেন, কিন্তু ইঞ্জিনিয়ার হওয়ার পরিবর্তে একজন ক্রিকেটার হন, কারণ এটা তাঁর স্বপ্ন ছিল।

4. কৃষ্ণমাচারি শ্রীকান্ত



টিম ইন্ডিয়ার এই খেলোয়াড় ইঞ্জিনিয়ারিং ছেড়ে ক্রিকেটার হন শ্রীকান্ত। চেন্নাই থেকে ইলেকটিক্যাল ইঞ্জিনিয়ারিং করেছেন। পড়াশুনার সাথে তিনি ক্রিকেটেও খেলতেন। কিন্তু ইঞ্জিনিয়ারের চতুর্থ বছরে তিনি টেস্ট ক্রিকেট হিসেবে গম্ভীরভাবে চিন্তা করেছিলেন এবং তারপর তিনি ক্রিকেটের ক্ষেত্রে নেমে পড়েন।

5. শ্রীনিবাসরাঘবন ভেঙ্কটরাঘবন

57 ম্যাচে 156 উইকেট নেওয়ার রেকর্ড খুব ভালো না হলেও কিন্তু এতে সন্দেহ নেই যে তিনি একজন ভালো স্পিনার ছিলেন। অবসর নেওয়ার আগেও তিনি আম্পায়ার হন এবং দীর্ঘদিন ধরে আম্পায়ারিং করেন। তিনি চেন্নাই কলেজ থেকে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভ করেন।

6. ই.এ.এস প্রসন্ন

প্রাক্তন অফ স্পিনার প্রসন্ন মহীশূর ন্যাশনাল ইনস্টিটিউট অফ্ ইঞ্জিনিয়ারিং থেকে পড়াশুনা করেছেন। আপনি বলতে পারেন যে ইঞ্জিনিয়ারিং থেকে ক্রিকেটার হওয়ার দিকটি তিনি শুরু করেছিলেন।


Advertisement

 


  • Advertisement