Advertisement

এই পাঁচ ধরনের মাছ আপনার স্বাস্হ্যের পক্ষে ক্ষতিকারক

author image
3:52 pm 31 Aug, 2017

Advertisement

আমরা সকলেই জানি মাছ সুস্বাদু এবং সুস্থকর খাবার। মাছে রয়েছে ভিটামিন এবং প্রচুর পরিমাণে পুষ্টিকর উপাদান। কিন্তু এই মাছ আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারকও হতে পারে। এই ধরনের মাছ এড়িয়ে চলুন। আজ আমরা আপনাদের এমন পাঁচ ধরনের মাছের সম্পর্কে বলতে যাচ্ছি যেগুলি স্বাস্হ্যের পক্ষে ক্ষতিকারক।

1. ক্যাটফিশ

প্রচলিত রয়েছে যে ক্যাটফিশকে হরমোনের সাহায্যে আকারে বড় করা হয়। আমরা বাড়িতে যে ধরনের মাছ রান্না করি তার তুলনায় এই মাছে ক্ষতিকারক পদার্থের পরিমাণ বেশি রয়েছে।

2. মিকেল

মিকেল এক ধরনের সামুদ্রিক মাছ। যার মধ্যে উপস্হিত রয়েছে পারদ। পারদ আমাদের শরীরের পক্ষে ক্ষতিকারক। পারদ যুক্ত মিকেল মাছ খাওয়া উচিত নয়।

3. টুনা


Advertisement

টুনা এক ধরনের বৃহত্ সামুদ্রিক মাছ। এর মধ্যে পারদের পরিমাণ অধিক মাত্রায় থাকে। সম্প্রতিক সময়কালে পশ্চিমবঙ্গ সহ দেশের বহু অংশে এই মাছের চাহিদা বেড়েছে।কিন্তু বিশেষজ্ঞদের মতে এই মাছ মানুষের শরীরের পক্ষে স্বাস্হ্যকর নয়।

4. তেলাপিয়া

এই মাছে ফ্যাটি অ্যাসিড না থাকলেও এর মধ্যে উপস্হিত ক্ষতিকারক উপাদান যা স্বাস্হ্যের পক্ষে ভালো নয়। এই ধরনের মাছ খেলে আমাদের শরীরে কোলেস্টরলের মাত্রা বৃদ্ধি পায়। হার্টের রোগীদের এই ধরনের মাছ খাওয়া উচিত নয়।

5. পাঁকাল মাছ

পাঁকাল মাছে রয়েছে চর্বির আধিক্য। কারখানা থেকে নির্গত দূষিত জলে জন্মায় এই মাছ। পাঁকাল মাছ প্রায় আমেরিকান প্রজাতির মাছ। অ্যালকোহলের মাত্রা অধিক থাকে।

Advertisement


  • Advertisement