বহু বছর ধরে স্কুল ব্ল্যাকবোর্ডের পিছনে গোপন ছিল এই রহস্য

author image
12:30 pm 25 Aug, 2017

Advertisement

অনেকে মনে করেন পুরানো বাড়ি সংস্কারের সময় সেখান থেকে পাওয়া যেতে পারে গুপ্তধন। বহুবার এই সমস্ত পুরানো বাড়ির দেওয়ালের পেছন থেকে গুপ্তধন পাওয়া গেছে। এই রকমই একটি ঘটনা ঘটেছে ওকলাহোমার একটি স্কুলে।

এখানের এমারসন হাই স্কুলের প্রিন্সিপাল স্কুলের সংস্কারের সিদ্ধান্ত নেন। কর্মচারীরা তাদের কাজে ব্যস্ত ছিলেন। শ্রেণীকক্ষের পুরোনা ব্ল্যাকবোর্ড সরিয়ে নতুন লাগানোর সময় সামনে এলো ঐতিহাসিক ঘটনা। যেটা বহুবছর ধরে গোপন ছিল এর পেছনে। এই বোর্ডের পেছনে ছিল একটি পুরানো বোর্ড। যেটা ছিল 1971 সালের।



বোর্ডের ওপর যে লেখাটি রয়েছে সেটা এখনও অক্ষতও রয়েছে। চকের চিহ্ন একেবারে স্পষ্ট। কর্মচারীরা একটির পর একটি বোর্ড সরাতে থাকেন এবং ইতিহাসের গভীরে নামতে থাকেন। মনে করা হচ্ছে যে এত বছর ধরে পুরানো বোর্ডগুলিকে সরানো হয়েনি। তার ওপরই একটার একটা বোর্ড লাগানো হয়েছে।


Advertisement

স্কুলের ইংরেজি শিক্ষিকা সিনথিয়া কামের বলেছেন, এই বোর্ডগুলি দেখে মনে হচ্ছে যেন আপনি ইতিহাস দেখছেন। একটার পর একটা বোর্ড সরানো পর থেকে জানা যাচ্ছে যে অতীতে পড়াশুনা করার পদ্ধতি কি ধরনের ছিল। এর মধ্যে কয়েকটি পদ্ধতি সম্পর্কে অনেকেই জানে না। কয়েকটি বোর্ডে চিত্রের মাধ্যমে পড়া বোঝানো হয়েছে।


Advertisement

স্কুল থেকে পাওয়া এই বোর্ডগুলি দেখে ঐতিহাসিকরাও অবাক হয়ে গেছেন। তারাও অবাক হচ্ছেন যে এত বছর ধরে এই বিষয়গুলি কিভাবে নিরাপদে রয়েছে। অতীতে ছাত্রদের এমনভাবে পড়ানো হতো যে কঠিন জিনিসগুলি তারা খুব সহজভাবে বুঝতে পারে।


  • Advertisement